• সিরি আ
  • " />

     

    সিটির মুক্তি : ক্লপ বলছেন ফুটবলের ভালো দিন নয়, মরিনহোর মতে 'অসম্মানজনক'

    সিটির মুক্তি : ক্লপ বলছেন ফুটবলের ভালো দিন নয়, মরিনহোর মতে 'অসম্মানজনক'    

    লিভারপুল ম্যানেজার ইউর্গেন ক্লপ বলেছেন, ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়ার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার দিনটা ফুটবলের জন্য ভালো কিছু নয়। আর টটেনহাম কোচ হোসে মরিনহো এই রায়ের যৌক্তিকতাই খুঁজে পাচ্ছেন না।

    গতকাল সোমবার কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস (সিএস) এ সিটির আপিলের পর চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়ার নিষেধাজ্ঞা উঠিয়ে দেওয়া হয়েছে। এর আগে জানুয়ারিতে ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে-র নিয়ম ভঙ্গের কারণে ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিষেধাজ্ঞার খড়্গ নেমে এসেছিল সিটির ওপর।

    "ব্যক্তিগতভাবে সিটি চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারায় আমি খুশি হয়েছি। কারণ, লিগ যেরকম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ তাতে যদি সিটি মৌসুমে ১০-১২ ম্যাচ কম খেলে তাহলে আর কারও কোনো সুযোগই থাকে না।" - আর্সেনালের বিপক্ষে ম্যাচের আগে বলেছেন প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন দল লিভারপুলের ম্যানেজার ক্লপ।

    তবে ক্লপ বলছেন এই সিদ্ধান্ত পরে ফুটবলের জন্য কাল হতে পারে, "আমার মনে হয় না গতকাল (রায় ঘোষণার দিন) ফুটবলের জন্য ভালো দিন ছিল। এফএফপি ভালো পরিকল্পনা, এটা দলগুলোকে ইচ্ছেমতো ব্যয় করতে বাধা দেয়।"

    সিটির বিরুদ্ধে অভিযোগ ছিল ২০১২-২০১৬ পর্যন্ত ক্লাবের আয়-ব্যয়ের হিসেবে গড়মিল ঢাকতে স্পন্সরদের কাছ থেকে অতিরিক্ত অর্থ যোগান পেয়েছিল তারা। ওই অর্থের অস্বচ্ছতা প্রমাণ পেয়ে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছিল সিটিকে। যদিও সিএএসে আপিলের পর সিটি রায় পেয়েছে নিজেদের পক্ষে। আয়-ব্যয়ের হিসাবে গড়মিল থাকলে ভবিষ্যতে ফুটবলের অবকাঠামোটাই ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা লিভাপুল ম্যানেজারের।

    "আমার মনে হয় এফএফপির প্রয়োজনীয়তা আছে। যদি দেশের ধনাঢ্য ব্যক্তিরা ইচ্ছামতো ফুটবলে অর্থের যোগান দিতে পারেন, তাহলে তারাও ফুটবলে যা খুশি তাই করার সুযোগ পাবে। তাতে সবকিছু কঠিন হয়ে যাবে আরও। এরকম চলতে থাকলে ভবিষ্যতে হয়ত ১০ ক্লাব নিয়ে সুপার লিগ আয়োজন হবে। আমি জানি না ওই ১০ ক্লাব কারা। এফএফপি আইনের প্রয়োজনীয়তা তাই থাকছেই।" 

    প্রায় একই সুরে কথা বলেছেন মরিনহোও। প্রথম রায়ে সিটিকে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল, নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার পর জরিমানা কমিয়ে সেটা ১০ মিলিয়নে নামিয়ে আনা হয়েছে। মরিনহো বলছেন, দোষ করতে শাস্তি পেতে হবে, নইলে না। এমন রায়কে তিনি বলছে, "অসম্মানজনক"।

    "ম্যান সিটি যদি দোষী হয় তাহলে মাত্র কয়েক মিলিয়ন ইউরো জরিমানা করার সিদ্ধান্ত চুড়ান্ত অপমানজনক।  আপনি যদি দোষী হন আপনাকে জরিমানা দিতে হবে। না হলে আপনাকে জরিমানা দিতে হবে। অন্যভাবে বললে দোষী হলে আপনি প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হবেন। এটা তাই একটা অসম্মানজনক সিদ্ধান্ত। যেভাবেই ভাবুন না কেন, এটা একদম ধ্বংসাত্মক সিদ্ধান্ত।"

    "আমি বলছি না ম্যান সিটি দোষী। কিন্তু আপনি নির্দোষ হলে এক পয়সাও কেন জরিমানা দেবেন? আমি জানিনা তাদের জন্য হয়ত টাকা উপার্জন খুবই সহজ কাজ। নইলে আপনি শুধু শুধু ৮-৯ মিলিইয়ন পাউন্ড জরিমানা দিতে যাবেন কেন? তারা যদি নির্দোষও হয় তাও এই রায় অসম্মানজনক।"