• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    লিভারপুলের সেঞ্চুরির আশা থামিয়ে দিল আর্সেনাল

    লিভারপুলের সেঞ্চুরির আশা থামিয়ে দিল আর্সেনাল    

    ফুলটাইম
    আর্সেনাল ২-১ লিভারপুল


    আর্সেনালের কাছে হেরে প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট অর্জনের নতুন রেকর্ড গড়ার হাতছানি শেষ হয়ে গেল লিভারপুলের। ২০১৭-১৮ মৌসুমে রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে লিগ জিতেছিল ম্যানচেস্টার সিটি। সিটির রেকর্ড ভাঙতে বাকি সবগুলো ম্যাচেই জিততে হত লিভারপুলকে। লিভারপুলের মৌসুমের তৃতীয় হারের পর নিশ্চিত হয়ে গেছে পয়েন্টের সেঞ্চুরিও আর পূরণ করা হচ্ছে না তাদের।

    অবশ্য এমিরেটেসে সবকিছুই পরিকল্পনামাফিক এগুচ্ছিল লিভারপুলের। আন্ড্রু রবার্টসনের ক্রস থেকে গোল করে সাদিও মানে ২০ মিনিটে এগিয়ে নিয়েছিলেন দলকে। কিন্তু এরপর স্বভাববিরুদ্ধ দুই ভুল করে বসেন লিভারপুলের দুই ভরসার প্রতীক ভার্জিল ভ্যান ডাইক আর অ্যালিসন বেকার। ওই দুই ভুলেই প্রথমার্ধে আবার পিছিয়ে পড়ে লিভারপুল।


    বক্সের সামনে ভ্যান ডাইক বল দিয়ে দিয়েছিলেন অ্যালেক্সান্ডার লাকাজেতকে। এরপর বাকি কাজ সেরেছেন তিনি অ্যালিসনকে পরাস্ত করে। ৮ মিনিট পর অ্যালিসন নিজেও বল বিলিয়ে দিয়েছেন। এবারও লাকাজেতই বল পেয়েছিলেন। তার ক্রস থেকে রেইস নেলসন গোল করে আর্সেনালকে লিড এনে দেন। ২০১৭ সালে সবশেষ প্রথমে লিড নিয়েও ম্যাচ হেরেছিল লিভারপুল। এরপর একই ধারায় ৮৩ ম্যাচ না হেরেই কাটিয়ে দিয়েছিল ইউর্গেন ক্লপ। সে ধারাতেও ছেদ পড়েছে এমিরেটেসে।

    শিরোপা জয়ের পর অবশ্য লিভারপুলের ছন্দে তাল কাটা অস্বাভাবিক কিছু নয়। তবে দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার যথাসাধ্য চেষ্টাই করে গেছে তারা। কিন্তু আর্সেনাল গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের সামনে বারবার  হতাশ হয়ে ফিরতে হয়েছে তাদের। এক পেশে খেলায় আর্সেনালের ২ শট অন টার্গেটের বিপরীতে লিভারপুল গোলে শট নিয়েছে মোট ৮ বার। আর আর্সেনালের ১৭৩ পাসের বিপরীতে লিভারপুল পাস সম্পন্ন করেছে মোট ৫১৫ বার।

    পুরো ম্যাচে আর্সেনাল খেলোয়াড়দের ভেতর সবচেয়ে বেশি ৫৬ বার বলে টাচ করেছেন মার্টিনেজ। দলের মূল গোলরক্ষক বার্নড লেনোর ইনজুরির পর থেকে দারুণ ধারাবাহিকতা বজায় রেখেছেন আর্সেনালের আর্জেন্টাইন গোলরক্ষক। দ্বিতীয়ার্ধে মোহামেদ সালাহর নিশ্চিত গোলও ঠেকিয়েছেন তিনি। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মার্টিনেজ।

    প্রিমিয়ার লিগে লিভারপুলের বাকি আর ২ ম্যাচ। পরের ম্যাচে অ্যানফিল্ডে চেলসির বিপক্ষে খেলবে তারা। ওইদিনই ৩০ বছর পর জেতা লিগ শিরোপা উঁচিয়ে ধরবে ক্লপের দল। লিগের বাকি দুই ম্যাচ জিতলে মৌসুম শেষে ৯৯ এ গিয়ে থামবে লিভারপুল।

    চ্যাম্পিয়নদের হারানোর পর আর্সেনাল উঠে এসেছে পয়েন্ট টেবিলের ৯ এ। লিগের দুই ম্যাচ বাকি থাকতে ইউরোপা লিগের নিশ্চিত স্পট থেকে এখনও ৬ পয়েন্ট দূরে তারা। তবে এফএ কাপে এখনও টিকে আছে মিকেল আর্টেটার দল। শনিবার এফএ কাপের সেমিফাইনালে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলবে গানাররা। 

    রাতে প্রিমিয়ার লিগে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি ও টটেনহাম হটস্পার। ডেভিড সিলভা ও গ্যাব্রিয়েল হেসুসের গোলে বোর্নমাউথকে ২-১ ব্যবধানে হারিয়েছে সিটি। টটেনহাম নিউক্যাসেলকে হারিয়েছে ৩-১ গোলে। হিউং মিন সনের সঙ্গে জোড়া গোল করেছে হ্যারি কেইন। তাতে ক্লাব ক্যারিয়ারের ২০০ তম গোলের মাইলফলক ছুঁয়েছেন ইংলিশ স্ট্রাইকার।