• লা লিগা
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগের চেয়ে লা লিগা জয়ে বেশি আনন্দ পাচ্ছেন জিদান

    টানা তিন চ্যাম্পিয়নস লিগ জেতা ইতিহাসের একমাত্র কোচ তিনি। অথচ এরপরও লা লিগা জিততে না পারার আক্ষেপ ছিল জিনেদিন জিদানের। টানা তৃতীয়বার ইউরোপসেরা হওয়ার পরও আফসোস করেছিলেন। দ্বিতীয় দফায় রিয়ালের কোচ হয়ে ফেরার পর জানিয়েছিলেন এবার লিগ জয়ই তার দলের প্রধান লক্ষ্য। মৌসুম শুরুর আগেও সে কথাই আরেকবার বলেছিলেন জিদান। ভিয়ারিয়ালকে হারিয়ে লিগের এক ম্যাচ বাকি থাকতে লিগ জয় নিশ্চিত হয়ে গেছে রিয়াল মাদ্রিদের। জিদানের কাছে এই শিরোপা জয়ের আনন্দ মনে চ্যাম্পিয়ন লিগ জয়ের চেয়েও বেশি মনে হচ্ছে।

    "চ্যাম্পিয়নস লিগ তো চ্যাম্পিয়নস লিগ। কিন্তু এই লিগ শিরোপা আমাকে আরও বেশি খুশি করেছে। কারণ লা লিগা দুর্দান্ত টুর্নামেন্ট।" - ভালদেবেবাসে শিরোপা উদযাপনের রাতে বলেছেন জিনেদিন জিদান।

    "এই অনুভূতি এখন ভাষায় প্রকাশ করা যাবে না। খেলোয়াড়রা যা করেছে তার জন্যই এতো কিছু পেলাম। আমরা সবচেয়ে বেশি পয়েন্ট পেয়েছি। তাই আমরাই সেরা। এরপর আর কোনো কথা থাকে না।"

    জিদান অবশ্য সাফল্যের পেছনে খেলোয়াড়দেরকেই পুরো কৃতিত্ব দিচ্ছেন, "খেলোয়াড়রা মাঠে লড়াই করে। আমার একটা ভূমিকা আছে সেটা সত্যি, কিন্তু বিশ্বাসটা তো খেলোয়াড়দের নিজেদেরও করতে হয়। এই দলটা দারুণ, ওদের খুশি দেখে আমারও খুশি লাগে। এমনকি যারা কম খেলার সুযোগ পেয়েছে, তারাও শেষ পর্যন্ত লক্ষ্যে স্থির ছিল।" 

    রিয়ালের শিরোপা উদযাপন হয়েছে ভালদেবেবাসের ফাঁকা মাঠে। এমন শিরোপা উদযাপন জিদানের কাছে অদ্ভুত লাগছে ঠিকই, কিন্তু সমর্থকদের কথাও ভাবছেন তিনি, "এটা তো সবার জন্য অদ্ভুত। সিবেলেসে সমর্থকদের সঙ্গে থাকতে পারলে ভালো হত। কিন্তু কিছু করার নেই। আমি নিশ্চিত বাড়িতে বসে সবাই আনন্দেই আছে। আমাদের এই অর্জন তাদের জন্যই।"
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন