• সিরি আ
  • " />

     

    এক ম্যাচে যত রেকর্ড গড়লেন রোনালদো

    এক ম্যাচে যত রেকর্ড গড়লেন রোনালদো    

    ডিসেম্বর মাস থেকে শুরু করেছিলেন, এরপর গত সপ্তাহ পর্যন্ত সিরি আতে একটানা প্রতি ম্যাচে হয় গোল করেছেন, নয় গোল করিয়েছেন। এই লম্বা সময়ে ক্রিশ্চিয়ানো রোনালদো খালি হাতে ফেরেননি একবারও। শেষ ম্যাচে সাসুওলোর বিপক্ষে সেই ধারায় ছেদ পড়েছিল। লাৎসিওর বিপক্ষে পরের ম্যাচ খেলতে নেমে সম্ভবত একদিন 'গোলের কারখানা' বন্ধ থাকার ঝাঁঝ মিটিয়েছেন রোনালদো। জোড়া গোল করে জুভেন্টাসকে এগিয়ে দিয়েছেন শিরোপার পথে। আর নিজে এক ম্যাচেই একগাদা রেকর্ড গড়েছেন।

    ইউরোপের শীর্ষ ৩ লিগে ৩০ গোল করা একমাত্র ফুটবলার
    জোড়া গোলের পর এখন এই মৌসুমে সিরি আতে রোনালদোর গোলসংখ্যা ৩০। ২০১৫-১৬ মৌসুমের পর এবারই প্রথম লিগে ৩০ গোলের মাইলফলক পার করেছেন রোনালদো! তাও আবার ৩৫ বছর বয়সে!

    প্রিমিয়ার লিগে রোনালদো ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন একবারই, রিয়াল মাদ্রিদে ৯ মৌসুমের ভেতর ৬ বার লিগে ৩০ গোলের মাইলফলক পেরিয়েছিলেন। সিরি আর প্রথম মৌসুমে করেছিলেন ২১ গোল। এবার ৩০ গোল করে অনন্য এক রেকর্ড সঙ্গী হয়েছে রোনালদোর। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে ইউরোপের শীর্ষ এই ৩ লিগে ৩০ গোল করার রেকর্ড নেই আর কোনো ফুটবলারের। রোনালদোই প্রথম।


    সিরি আতে গোলের হাফসেঞ্চুরি
    লাৎসিওর বিপক্ষে প্রথম গোলের পর সিরি আতে গোলের হাফসেঞ্চুরি পূরণ করেছেন রোনালদো। ৫০ গোল করতে রোনালদোর খেলতে হয়েছে মাত্র ৬১ ম্যাচে। এতো কম ম্যাচ খেলে ইতালিয়ান লিগে কেউ গোলের হাফসেঞ্চুরি পূরণ করতে পারেননি। আন্দ্রে শেভচেঙ্কোর লেগেছিল ৬৮ ম্যাচ, রোনালদোর ৭০, ডিয়েগো মিলিতো ও ডেভিড ত্রেজেগে দুইজনেরই লেগেছিল ৭৮ ম্যাচ।

    জুভেন্টাসের মাত্র তৃতীয় খেলোয়াড় রোনালদো
    জুভেন্টাসের ইতিহাসে লিগে ৩০ গোল করা মাত্র তৃতীয় ফুটবলার রোনালদোর। বাকি দুইজনের আমলে রোনালদোর জন্মও হয়নি। ১৯৩৩-৩৪ মৌসুমে ফেরিস বোরেল, ১৯৫১-৫২ মৌসুমে জন হানসেন জুভেন্টাসের হয়ে লিগে ৩০ গোলের কোটা পার করেছিলেন।

    সিরি আর সর্বোচ্চ গোলদাতা
    আরেকটি পুরস্কারের দিকে এগুচ্ছেন রোনালদো। সেটা করতে পারলে আরেকটি রেকর্ডও হয়ে যাবে তার। প্রিমিয়ার লিগ, লা লিগায় মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন রোনালদো। বাদ আছে সিরি আ। ৩০ গোল করে এখন যুগ্মভাবে চিরো ইম্মোবিলের সঙ্গে সিরি আর সর্বোচ্চ গোলদাতা তিনি। অথচ একটা সময় ইম্মোবিলে রোনালদোর চেয়ে এগিয়ে ছিলেন অনেকটাই। যে গতিতে রোনালদো ছুটছেন তাতে ইম্মোবিলেও পেছনে পড়ে যাওয়া সময়ের ব্যাপারই মনে হচ্ছে!