• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ডোপ টেস্টে পজিটিভ হয়ে ২ বছরের জন্য নিষিদ্ধ পেসার কাজী অনিক

    ডোপ টেস্টে পজিটিভ হয়ে ২ বছরের জন্য নিষিদ্ধ পেসার কাজী অনিক    

    শরীরে নিষিদ্ধ ঘোষিত ড্রাগের উপস্থিতি পাওয়ার পর ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে বাংলাদেশী পেসার কাজি অনিক ইসলামকে। ২০১৮ সালের নভেম্বরে কক্সবাজারে জাতীয় লিগে ঢাকা মেট্রোর হয়ে চট্টগ্রামের বিপক্ষে ম্যাচ খেলার পর তার থেকে সংগৃহিত মূত্র-নমুনায় মেথামফেটামিন (ডি) এর উপস্থিতির প্রেক্ষিতে বিসিবির অ্যান্টি-ডোপিং কোডের অধীনে এই শাস্তি দেওয়া হয়েছে তাকে। 

    তবে অনিকের নিষেধাজ্ঞার মেয়াদ শুরু হয়েছে ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি থেকেই। ওইদিন তার মূত্রনমুনায় নিষিদ্ধঘোষিত ড্রাগের খবর দেওয়া হয়েছিল তাকে টেলিফোনে। অনিকের সুযোগ ছিল এ ফল চ্যালেঞ্জ করে দ্বিতীয় নমুনা দেওয়ার, তবে সেটি করেননি তিনি। 

    ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি ল্যাবরেটরি পরীক্ষার পূর্ণ রিপোর্ট পাওয়ার পর সেটি পর্যবেক্ষণে পাঠায় বিসিবি। তাদের অ্যান্টি-ডোপিং কোড-- যা আইসিসির অ্যান্টি-ডোপিং কোড অনুযায়ী বানানো-- এর ২.১ ধারা লঙ্ঘন করেছেন অনিক, যেখানে ক্রিকেটারের শরীরে নিষিদ্ধঘোষিত বস্তুর উপস্থিতি পাওয়া যায়। 

    এরপর গত বছরের ডিসেম্বরে অনিককে কারণদর্শানো চিঠি দিয়ে তার অপরাধের কথা আনুষ্ঠানিকভাবে জানায় বিসিবি। এ বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে নিজের দোষ স্বীকার করে নেন অনিক, এ ব্যাপারে আনুষ্ঠানিক শুনানির দাবিও করেননি তিনি। 
     


    ২০১৭ সালে বিপিএল অভিষেকে রাজশাহী কিংসের হয়ে ৪ উইকেট নিয়েছিলেন অনিক/রাজশাহী কিংস


    ধারা অনুযায়ী অনিকের ৪ বছর পর্যন্ত শাস্তি হতে পারতো। তবে “জনাব অনিকের ভুলের মাত্রা, তার কম বয়স ও এর প্রেক্ষিতে অনভিজ্ঞতা, পারফরম্যান্স-বর্ধক হিসেবে নিষিদ্ধ বস্তু গ্রহণ না করা, অ্যান্টি-ডোপিংয়ের জ্ঞানে সীমাবদ্ধতা এবং প্রথমবার তাকে জানানোর পর দোষ স্বীকার করা”-কে বিবেচনায় এনে ২ বছরের শাস্তিকেই যথেষ্ট মনে করেছে বিসিবি। সঙ্গে আনুষ্ঠানিক শুনানি না চাওয়ার মাধ্যমে উল্লেখযোগ্য সময় ও অর্থ বাঁচানোর কারণেও তাকে ১৪ জুলাই প্রকাশিত রিপোর্টে সাধুবাদ জানিয়েছে বিসিবি। 

    প্রথমবার তাকে এ ব্যাপারে জানানোর পর থেকেই স্বেচ্ছা-বিরতি নিয়েছিলেন অনিক, ফলে সেটিও তার নিষেধাজ্ঞার আওতার মধ্যেই পড়বে। বিসিবির অ্যান্টি-ডোপিং ধারার অনুচ্ছেদ ১০.১০.১, ১০.১০.২ ও ১০.১০.৩ অনুযায়ী আগামী বছরের ৭ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাতে শেষ হবে তার নিষেধাজ্ঞা। এ সময়ে অ্যান্টি-ডোপিং কার্যক্রমের বাইরে কোনও রকমের ক্রিকেট-সম্পর্কিত কার্যক্রমে অংশ নিতে পারবেন না তিনি। 

    ১৯৯৮ সালের মার্চে জন্ম নেওয়া অনিক ২০১৮ সালে অ-১৯ বিশ্বকাপে খেলেছিলেন বাংলাদেশের হয়ে। সে টুর্নামেন্টে ১০ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার ছিলেন তিনি। এখন পর্যন্ত ৪টি প্রথম শ্রেণির ম্যাচ ছাড়াও তিনি ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন আবাহনী ও মোহামেডানের হয়ে। এছাড়াও বিপিএলে রাজশাহী কিংস ও ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছেন তিনি।