• সিরি আ
  • " />

     

    রোনালদোর রেকর্ডের পর টানা নবমবারের মতো সিরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাস

    ফুলটাইম
    জুভেন্টাস ২-০ সাম্পদোরিয়া


    অপেক্ষার পালা শেষ হলো জুভেন্টাসের। সিরি আ-তে টানা নবমবারের মতো শিরোপা নিশ্চিত করে ফেলেছে বিয়াঙ্কোনেরিরা। লিগের দুই ম্যাচ বাকি থাকতে টানা নবম শিরোপায় নতুন রেকর্ডও হয়েছে তাদের। ইউরোপের শীর্ষ ৫ লিগে একটানা এতোগুলো লিগ শিরোপা জয়ের রেকর্ড আর দ্বিতীয়টি নেই।

    জুভেন্টাসের রেকর্ডের রাতে ক্রিশ্চিয়ানো রোনালদো রেকর্ড না গড়লে মানানসই হয় না। ম্যাচের শেষদিকে পেনাল্টি মিস না করলে অবশ্য জোড়া গোলও পেতে পারতেন রোনালদো। পেনাল্টি মিস করে অবশ্য কিছু বেমানান কাজ করেছেন রোনালদো। কিন্তু রেকর্ড তার ছোঁয়া হয়ে গিয়েছিল আগেই।


    জুভেন্টাস দুই অর্ধে করেছে দুই গোল। প্রথমার্ধেরটা রোনালদোর। বিরতির আগে সাম্পদোরিয়ার বক্সের ঠিক বাইরে ফ্রিকিক পেয়েছিল জুভেন্টাস। মিরালেম পিয়ানিচ সরাসরি গোলে বল না মেরে বক্সের ভেতর থাকা রোনালদোকে দিয়েছিলেন পাস। সাম্পদোরিয়ায় তাতে বোকা বনে যায়। রোনালদো এরপর ডান পায়ের নিচু শটে লিগের ৩১ তম গোল করে জুভেন্টাসকে এগিয়ে দেন।

    জুভেন্টাসের হয়ে লিগে এক মৌসুমে কোনো খেলোয়াড়ের করা সর্বোচ্চ গোলও ৩১। রোনালদো ছুঁয়েছেন ৮৬ বছর পুরোনো সেই রেকর্ড। লিগে এখনও বাকি দুই ম্যাচ। লকডাউনের পর থেকে হিসেব করলে ১০ গোল করা রোনালদো ইউরোপের শীর্ষ ৫ লিগের সর্বোচ্চ গোলদাতাও। জুভেন্টাসের ইতিহাসটা নতুন করে লেখার অপেক্ষাতেই আছেন রোনালদো।

    প্রথমার্ধের শেষদিকে এগিয়ে যাওয়াটা জুভেন্টাসের জন্য ছিল বড় স্বস্তি। এর আগে চোটের কারণে দানিলো আর পাউলো দিবালাকে হারিয়ে বেকায়দায় পড়ে গিয়েছিল জুভেন্টাস। এই দুইজনের চোট কতোটা গুরুতর তা অবশ্য এই রিপোর্ট লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

    দ্বিতীয়ার্ধের শুরুর দিকটায় অবশ্য সাম্পদোরিয়া ম্যাচে ফেরার ইঙ্গিত দিচ্ছিল। সেটপিস থেকে তখন একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি ফাবিও কোয়ালিয়ারেল্লারা। ক্লদিও র‍্যানিয়েরির দলের কপাল পোড়ে এক ৬৭ মিনিটে। মাঝমাঠে সাম্পদোরিয়ার কাছ থেকে বল কেড়ে নেওয়ার পর বদলি গঞ্জালো হিগুয়াইন বক্সের সামনে গিয়ে পাস বাড়ান রোনালদোকে। তিনি কাট করে গোলেও শট করেছিলেন, গোলরক্ষক ঠেকিয়ে দিলেও রিবাউন্ডে বল জালে ঢুকিয়ে দেন ফ্রেডেরিকো বের্নাদেস্কি।  

    এরপর মর্টেন থর্সবি ম্যাচের ১৩ মিনিট বাকি থাকতে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ার পর জুভেন্টাসের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়। শেষদিকে জয়ের ব্যবধান বাড়াতেই পারত জুভেন্টাস। রোনালদো পেনাল্টি মেরেছেন বারপোস্টের মাথায়, হিগুয়াইন সহজ সুযোগ নষ্ট করেছেন, আরেকবার লিওনার্দো বনুচ্চির প্রচেষ্টা গোললাইন থেকে দারুণভাবে ফিরিয়ে দিয়েছেন সাম্পদোরিয়ার জাপানিজ ফুটবলার মায়া ইয়োশিদা। এগুলোর কোনো কিছুই অবশ্য শেষ পর্যন্ত আর বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ম্যাচ শেষে তুরিনের ফাঁকা মাঠেই উদযাপন করেছে বিয়াঙ্কোনেরিরা।

    ইতালিতে নিজের প্রথম শিরোপা জয়ের পর জুভেন্টাস কোচ মাউরিসিও সারিও রেকর্ড গড়েছেন। ৬১ বছর বয়সী এখন সিরি আ জয়ী সবচেয়ে বয়স্ক কোচ। এর আগে চেলসির হয়ে ইউরোপা লিগ জিতেছিলেন সারি। ম্যানেজেরিয়াল ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় শিরোপা। এর আগে নাপোলির কোচ হয়ে জুভেন্টাসকে তাড়া করেও শিরোপা জেতা হয়নি তার। সেই স্বপ্ন পূরণ হলো জুভেন্টাসকে দিয়েই।

    লিগে জুভেন্টাসের বাকি আর দুই ম্যাচ। শীর্ষ গোলদাতা হওয়ার দৌড়ে চিরো ইম্মোবিলে হ্যাটট্রিক করে গোলসংখ্যা নিয়ে গেছেন ৩৪ এ। বাকি দুই ম্যাচে ইম্মোবিলে আর রোনালদোর লড়াইটাও লিগের অন্যতম আকর্ষণ। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন