• সিরি আ
  • " />

     

    রোনালদো নন, ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতলেন ইম্মোবিলেই

    কাজটা ছিল খুব কঠিন। বলা ভালো প্রায় অসম্ভব। চিরো ইম্মোবিলেকে ধরার জন্য আজ অন্তত চার গোল করতে হতো ক্রিশ্চিয়ানো রোনালদোকে। সেটা হলে ইউরোপিয়ান গোল্ডেন বুটের পুরস্কার ভাগাভাগি করতেন দুজন। তবে সেই সুযোগ রোনালদো আর পাচ্ছেন না। রোমার বিপক্ষে ম্যাচে স্কোয়াডেই রাখা হয়নি রোনালদোকে। যার মানে এই মৌসুমের সিরি আ এবং ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন ইম্মোবিলেই।

    সিরি আর শেষ রাউন্ডের খেলার আগে ৩৫ গোল ছিল লাৎসিও স্ট্রাইকার ইম্মোবিলের। আগের সপ্তাহেই টপকে গিয়েছিলেন রবার্ট লেভানডফস্কির ৩৪ গোল। রোনালদোর গোল ৩১টি, শেষ ম্যাচের আগে ইম্মোবিলের গোল্ডেন বুট প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। কাগজে কলমে যে সম্ভাবনা ছিল আজ, সেটাও শেষ হয়ে গেল। জুভেন্টাস সিরি আ জিতেছে আগেই, শেষ ম্যাচের আগে তাই রোনালদোকে বিশ্রাম দেওয়া হয়েছে। সামনে চ্যাম্পিয়নস লিগ, তার আগে রোনালদো একটু বিশ্রাম নেওয়ার সুযোগ পেয়েছেন। আর তাতেই নিশ্চিত হয়েছে, সবার ওপরে থাকবেন ইম্মোবিলে।

    এর আগে আরও দুইবার সিরি আর সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ক্যাপোক্যানোনিয়েরে জিতেছিলেন ইম্মোবিলে। প্রথমবার ২০১৩-১৪ মৌসুমে করেছিলেন ২২ গোল তুরিনের হয়ে। আর ২০১৭-১৮ মৌসুমে লাৎসিওর হয়ে করেছিলেন ২৯ গোল। তবে ইউরোপিয়ান গোল্ডেন বুট এবারই প্রথম জিতলেন ইম্মোবিলে। সিরি আ থেকে সর্বশেষ এই পুরস্কার কেউ জিতেছিলেন ২০০৬-০৭ মৌসুমে, সেবার রোমার হয়ে ২৬ গোল করেছিলেন ফ্রান্সেসকো টট্টি। সব মিলে এই পুরস্কার চালু হওয়ার পর ইতালিয়ানরা মাত্র তিনবার জিতেছেন এই পুরস্কার। ইম্মোবিলে আর টট্টি ছাড়া জিতেছেন শুধু লুকা টনি।

    আরও একটা রেকর্ড অবশ্য হাতছানি দিচ্ছে ইম্মোবিলেকে। নাপোলির সঙ্গে কাল দুই গোল করলে সিরি আর এক মৌসুমের সর্বোচ্চ ৩৭ গোলের নতুন রেকর্ড করবেন। আর ৩৬ গোল করলে ছুঁয়ে ফেলবেন গঞ্জালো হিগুয়াইন ও জিনো রোসেত্তির রেকর্ড।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন