• সিরি আ
  • " />
    X
    GO11IPL2020

     

    প্রথমবারের মতো সিরি আ-র বর্ষসেরা ফুটবলার দিবালা


     

    সিরি আর সর্বোচ্চ গোল করা চিরো ইমমোবিলে নন। দ্বিতীয় সর্বোচ্চ গোল করা ক্রিশ্চিয়ানো রোনালদোও নন। এই মৌসুমের চমক আটালান্টার পাপু গোমেজও নন। জুভেন্টাস যাকে মৌসুমের শুরুতে দলছাড়া করতে চেয়েছিল সেই পাউল দিবালাই হয়ে গেছেন সিরি আর মৌসুমের সেরা খেলোয়াড়। এই মৌসুমে সিরি আর মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

    সিরি আ কর্তৃপক্ষ মৌসুমের প্রতি পজিশনের সেরাদেরও একটি তালিকা দিয়েছে। তাতে সেরা গোলরক্ষক হয়েছেন এই মৌসুমে সবচেয়ে বেশি সেভ করা শিরোপাজয়ী জুভেন্টাসের ভয়চেক শেজনি। সেরা ডিফেন্ডার হয়েছেন জুভেন্টাসের এক পয়েন্ট পেছনে থেকে লিগ শেষ করা ইন্টারের ডাচ ডিফেন্ডার স্টেফান ডি ভ্রাই। সেরা মিডফিল্ডার আটালান্টার আর্জেন্টাইন পাপ্পু গোমেজ আর সেরা ফরোয়ার্ড হয়েছেন ইউরোপিয়ান গোল্ডেন বুটজয়ী ও সিরি আর সর্বোচ্চ গোলদাতা লাৎসিওর ইমমোবিলে। সেরা তরুণ খেলোয়াড় হয়েছেন পারমার তরুণ মিডফিল্ডার দেজান কুলুসেভস্কি। দিবালা পেয়েছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। সিরি আ তে এই মৌসুমে ৩৩ ম্যাচ খেলে ১১ গোল করেছেন দিবালা, অ্যাসিস্ট করেছেন ১১টি।  

    ক্যারিয়ারে প্রথম এই পুরস্কার জিতলেন দিবালা। রোনালদোর পর জুভেন্টাসের দ্বিতীয় সর্বোচ্চ ১১টি গোল করেছেন তিনি, সঙ্গে আছে ৬ অ্যাসিস্টও।  মৌসুমের শুরুতে একাদশে অনিয়মিত ছিলেন দিবালা। তবে বদলি হিসেবে নেমে দারুণ অবদান রাখার পর একাদশে জায়গা পাকা হয় তার। এরপর থেকেই ২৬ বছর বয়সী ছিলেন দারুণ ফর্মে।

    জুভেন্টাসের খেলোয়াড়দের জন্য সেটি অবশ্য নিয়মই হয়ে গেছে। গত নয় বারের মধ্যে আট বারই সিরি আর বর্ষসেরা হয়েছেন শিরোপাজয়ী জুভেন্টাসের কেউ। শুধু ২০১৮ সালে এই পুরস্কার জিতেছিলেন ইন্টারের মাউরো ইকার্দি। আর গতবার বর্ষসেরা হয়েছিলেন রোনালদো, এবার অবশ্য সিরি আর নিজের সেরা ৩১ গোল করেও হননি।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন