• লা লিগা
  • " />

     

    কোম্যানই হলেন বার্সেলোনার নতুন কোচ

    কোম্যানই হলেন বার্সেলোনার নতুন কোচ    

    বার্সেলোনার সাবেক কিংবদন্তি ডিফেন্ডার রোনাল্ড কোম্যানই হচ্ছেন ক্লাবটির নতুন কোচ। বার্সা টিভিতে দেওয়া সাক্ষাৎকারে এটি নিশ্চিত করেছেন ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। পরে নিশ্চিত করা হয়েছে বার্সার আনুষ্ঠানিক বিবৃতিতেও। আর বায়ার্নের সঙ্গে অপমানজনক হারের পর লিওনেল মেসি এই গ্রীষ্মেই দল ছাড়তে চান বলে গুঞ্জন উঠলেও সেটি নাকচ করে দিয়েছেন বার্সা সভাপতি। বরং বার্সেলোনায় কোম্যানের পরিকল্পনার মূলে মেসি থাকবেন বলে উল্লেখ করেছেন তিনি।

    কোম্যানকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়ার কথা সেই সাক্ষাৎকারেই জানিয়েছিলেন বার্তোমেউ, “আমরা কোম্যানকেই নতুন কোচ হিসেবে নিয়োগ দিচ্ছি। বার্সা ফ্যানদের চেনা এই কোচ দল এবং খেলোয়াড়দের ভিন্ন ধরনের একটি প্রজেক্টে নেতৃত্ব দেবেন।”


    গোটা মৌসুম জুড়েই মাঠ এবং মাঠের বাইরে অশান্তি লেগে ছিল ন্যু ক্যাম্পে। অবশেষে বায়ার্নের বিপক্ষে হার এবং ২০০৭-০৮ এর পর প্রথমবার ট্রফিহীন মৌসুম কাটানোর পর পরিবর্তনের জোয়ার এসেছে বার্সেলোনায়। কোচ কিকে সেতিয়েনের পর স্পোর্টিং ডিরেক্টর আবিদালেরও বার্সেলোনা থেকে বিদায় নিতে হয়েছে। নতুন মৌসুমের আগে বার্সেলোনার স্কোয়াডেও বেশকিছু পরিবর্তনের আভাস দিয়েছেন ক্লাব প্রধান। বার্তোমেউ এবং ক্লাবের নতুন টেকনিক্যাল ডিরেক্টর রামন প্লেনসের সঙ্গে মিলে কোম্যান তার সহকারীদের বেছে নেবেন।

    খেলোয়াড় হিসেবে বার্সেলোনার ড্রিম টিমের অন্যতম গুরুত্বপূর্ন সদস্য ছিলেন কোম্যান। বার্সার হয়ে প্রথম ইউরোপিয়ান কাপ জয়ে ছিলেন অন্যতম কুশীলব। ডিফেন্ডার হলেও সেট পিস থেকে গোল করতেন নিয়মিতই। খেলা ছাড়ার পর কোম্যান কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করে নিজ দেশ নেদারল্যান্ডসে। এরপর ভ্যালেন্সিয়া, সাউদাম্পটন, এভারটনের পর ২০১৮ সালে দায়িত্ব নিয়েছিলেন ডাচ জাতীয় দলের। এবার সেই পদটা ছেড়ে যোগ দিতে যাচ্ছেন পুরনো ক্লাবে।