• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    সিপিএলে প্রথম ভারতীয় হিসেবে খেলছেন ৪৮ বছরের প্রভিন তাম্বে

    সিপিএলে প্রথম ভারতীয় হিসেবে খেলছেন ৪৮ বছরের প্রভিন তাম্বে    

    প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সিপিএলে খেলছেন ৪৮ বছর বয়সী স্পিনার প্রভিন তাম্বে। সিপিএলে শাহরুখ খানের মালিকানাধীন ট্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলছেন তিনি। সাধারণত ভারত তার ক্রিকেটারদের বিদেশী ফ্রাঞ্চাইজি লিগগুলোতে খেলার অনুমতি দেয় না। তবে কোনো খেলোয়াড় ভারতের ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর চাইলে অন্য কোথাও খেলতে পারেন। আর ২০১৮ সালে টি-১০ লিগে খেলতে ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তাম্বে।


    অবশ্য তাম্বের আগেও ২০১৮ সালে ৩২ বছর বয়সী ভারতীয় সানি সোহাল সিপিএলে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলেছিলেন। তবে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে খেলেছিলেন সেবার। তাম্বে ছাড়াও আসাদ খান নামের আরেক ভারতীয় ক্রিকেটারও এবার সিপিলের ড্রাফটে অংশ নিয়েছিলেন।

    ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নেওয়াতে আইপিএলে খেলার সুযোগও হারান তাম্বে। তবে আইপিএলের প্রশাসনিক ভুলে এবারের আইপিএলের ড্রাফটে তার নাম এসে পড়ে। তাকে দলেও টেনেছিল কলকাতা নাইট রাইডার্স। তবে সেই ভুল শুধরে শেষ পর্যন্ত তার নাম ড্রাফট থেকে সরিয়ে নেওয়া হয়।

    ২০১৩ সালে আইপিএলের  সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে রাজস্থান রয়্যালসের হয়ে মাঠে নামেন তাম্বে। এরপর সেই বছরের চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট নিয়ে আলোচনায় এসেছিলেন তিনি। সিপিএলের ইতিহাসেও সবচেয়ে বয়স্ক খেলোয়াড় এখন তাম্বে।