• লা লিগা
  • " />

     

    বার্সেলোনা ছেড়ে সেভিয়ায় ফিরছেন রাকিটিচ

    বার্সেলোনা ছেড়ে সেভিয়ায় ফিরছেন রাকিটিচ    

    ছয় বছর পর আবারও সেভিয়ায় ফিরে যাচ্ছেন ইভান রাকিটিচ। ২০১৪-১৫ মৌসুমের সেভিয়া থেকেই বার্সেলোনাতে যোগ দিয়েছিলেন ক্রোয়াট মিডফিল্ডার। এরপর সম্ভাব্য সব শিরোপাই জেতা হয়েছে তার। ৩২ বছর বয়সী একরকম চক্রপূরণ করে ফিরে যাচ্ছেন সেভিয়ায়। ইউরোপা লিগ চ্যাম্পিয়নদের সঙ্গে আগামী ৩ বছরের জন্য চুক্তি হয়েছে রাকিটিচের।

     


    ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সেভিয়াতেই খেলেছেন রাকিটিচ। ২০১৪ তে বার্সেলোনায় যোগ দেওয়ার আগে ছিলেন ক্লাবের অধিনায়কও। ১৪৯ ম্যাচে ৩২ গোল আর ৪১ অ্যাসিস্টসহ ইউরোপা লিগ জয়ের পর ক্লাব ছাড়েন রাকিটিচ। আন্দালুসিয়া তাই রাকিটিচের পুরোনো ঠিকানাই।

    রাকিটিচের ফেলে যাওয়া জায়গা পূরণ করতে এভার বানেগাকে দলে ভিড়িয়েছিল সেভিয়া। বানেগা এবার মৌসুম শেষে সেভিয়া থেকে সৌদি আরবের ক্লাব আল শাবাবে যোগ দিয়েছেন। রাকিটিচকে দিয়েই আবার সেই অভাব পূরণ করতে চায় এখন সেভিয়া।


    দেখুনঃ বার্সেলোনায় রাকিটিচের সেরা ৫ গোল


    বার্সেলোনা ক্যারিয়ারের শেষটা খুব ভালো না হলেও রাকিটিচের সময়টা সাফল্যমন্ডিতই। বার্সার সবশেষ চ্যাম্পিয়নস লিগ জয়ী মৌসুমের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন এই মিডফিল্ডার। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোলও করেছিলেন জুভেন্টাসের বিপক্ষে। ৬ মৌসুমে সবমিলিয়ে ৪ লা লিগা, ৪ কোপা ডেল রে, চ্যাম্পিয়নস লিগ, ক্লাব বিশ্বকাপ, সুপার কোপা দে এস্পানা, সুপার কাপ- সব শিরোপাই জিতেছেন রাকিটিচ। ৩১০ ম্যাচে ৩৬ গোল করে ব্লগ্রানা ক্যারিয়ারের ইতি টানলেন তিনি।