• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ : ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল রোনালদোবিহীন পর্তুগাল

    নেশনস লিগ : ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল রোনালদোবিহীন পর্তুগাল    

    পর্তুগালের হয়ে গোলের সেঞ্চুরি পেতে অপেক্ষা বেড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। পায়ের ইনফেকশনের কারণে নেশনস লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলা হয়নি তার। তবে দলের সেরা খেলোয়াড়টিকে ছাড়াই ক্রোয়েশিয়াকে নিয়ে ছেলেখেলা করেছে পর্তুগাল। নেশনস লিগের গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালের দাড়াতেই পারেনি বিশ্বকাপের রানার-আপ ক্রোয়েশিয়া। ক্রোয়াটদের ৪-১ গোলে হারিয়ে টুর্নামেন্টে দারুণ শুরু করেছে পর্তুগাল।

    ম্যাচে প্রথম গোল পেতে অবশ্য ৪১ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে পর্তুগিজদের। প্রথমার্ধে জোয়াও ক্যানসেলোর দেওয়া একমাত্র গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায়। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে ডিওগো জটা এবং ৭০ মিনিটে অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড জোয়াও ফেলিক্সের গোলে জয় নিশ্চিত করে ফেলে পর্তুগাল। ম্যাচের যোগ করা সময়ে ব্রুনো পেতকোভিচ এক গোল করে ব্যবধা কমানোর চেষ্টা করেন। তবে এরপরই বদলি হিসেবে নামা আন্দ্রে সিলভা আবারও ক্রোয়েশিয়ার জালে বল পাঠান।


    অবশেষে আইসল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে ইংল্যান্ড। ২০১৬ ইউরোতে ইংল্যান্ডকে চমকে দিয়েছিল আইসল্যান্ড। শেষ পর্যন্ত আইসল্যান্ডের ঘরের মাঠে তাদের হারিয়ে সেই হারের শোধ তুলল ইংল্যান্ড। অবশ্য দারুণ রক্ষণ কাঠামো এই ম্যাচেও ইংল্যান্ডকে অতিষ্ঠ করে তুলেছিল আইসল্যান্ড। গোল করা তো দূরের কথা, ইংল্যান্ড গোলের সুযোগই পেয়েছে হাতেগোনা কয়েকবার। তার মাঝে একবার ইংল্যান্ড অধিনায়ক বল জালে জড়িয়েও দিয়েছিলেন। তবে অফসাইডে বাতিল হয়ে যায় সেই গোল।


    আরও পড়ুন

    ২০২০-২১ ইউয়েফা নেশনস লিগ : যা যা জানা দরকার


    শেষ পর্যন্ত ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে ইংল্যান্ডের জয়সূচক গোলটি করেন রহিম স্টার্লিং। এরপর আইসল্যান্ডও পেনাল্টি পেয়েছিল, তবে বিয়ার্নাসন সেটি মিস করেন। ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন ইংল্যান্ডের আইল ওয়াকার।

    এদিকে সুইডেনের সলনায় স্বাগতিকদের ১-০ গোলে হারিয়ে নেশনস লিগে ভালো শুরু করেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচের ৪১ মিনিটে কিলিয়ান এমবাপের দেওয়া একমাত্র গোলই শেষ পর্যন্ত যথেষ্ট ছিল জয়ের জন্য।

    জেসন দেনায়ের এবং দ্রিস মারটেন্সের গোলে ডেনমার্ককে হারিয়েছে বেলজিয়াম। এছাড়া দিনের অন্য ম্যাচগুলোতে উত্তর মেসিডোনিয়া ২-১ গোলে আর্মেনিয়াকে, লুক্সেমবর্গ ২-১ গোলে আজারবাইজানকে, মন্টেনেগ্রো ২-০ গোলে সাইপ্রাসকে, জর্জিয়া ১-০ গোলে এস্তোনিয়াকে এবং জিব্রাল্টার ১-০ গোলে সান মারিনোকে হারিয়েছে।