• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেদারল্যান্ডসকে শক্তি চিনিয়ে জয়ে ফিরল ইতালি

    নেদারল্যান্ডসকে শক্তি চিনিয়ে জয়ে ফিরল ইতালি    

    বসনিয়ার সাথে ড্র করে ১১ ম্যাচে টানা জয়ের ধারায় ছেদ পড়েছিল ইতালির। নেদারল্যান্ডের বিপক্ষে আবার জয়ে ফিরেছে আজ্জুরিরা, প্রতিপক্ষের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়েই ফিরেছে।

    ম্যাচের স্কোরলাইন যেমন বলছে, ম্যাচ অবশ্য ততুটা জমজমাট ছিল না। পুরো ম্যাচে ছড়ি ঘুরিয়েছে ইতালি, বল দখল থেকে আক্রমণেও তাদের দাপট ছিল। নিজেদের মাঠে নেদারল্যান্ডসকে ঠিকমতোই চেনাই যায়নি। নিকোলো বারেলার হেড থেকে করা গোলটাই শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিয়েছে দুই দলের।

    ম্যাচের শুরু থেকেই ইতালিই গোলের পরিষ্কার সুযোগ সৃষ্টি করছিল। লরেঞ্জো ইনসিনিয়ে দূর থেকে বাঁক খাওয়ানো শটে সিলেসেনের পরীক্ষা নিচ্ছিলেন, সুযোগ পেয়েছিলেন চিরো ইমমোবিলেও। কিন্তু সেগুলো তারা কাজে লাগাতে পারেনি। নেদারল্যান্ডস সেভাবে বলই পাচ্ছিল না, ইতালির আক্রমণ ঠেকাতেই বেশি ব্যস্ত ছিল। প্রথমার্ধে কয়েকবার এগিয়ে যেতে পারলেও গোলটা পাওয়া হচ্ছিল না ইতালির। সেটা তারা পেয়ে যায় প্রথমার্ধ শেষের ঠিক আগে। দারুণ একটা আক্রমণ থেকে চিরো ইমমোবিলের ক্রস খুঁজে নেয় বারেলোকে, ভ্যান ডাইক ও আরেক ডাচ ডিফেন্ডারের মাঝখান থেকে দুর্দান্ত এক হেডে বল জড়িয়ে দেন জালে। রবার্তো মানচিনি আগের ম্যাচের একাদশ থেকে কাল সাতটি পরিবর্তন এনেছিলেন। চসমার ভুল শুধরে ফিরেছেন জর্জো কিয়েলিনিও। ইতালির খেলায় পড়েছে সেই ছাপ, রক্ষণ থেকে আক্রমণ-সবখানেই ছিল জমাট।

    বিরতির পর ইতালি আরও বেশ কিছু দারুণ সুযোগ পায়। এবারও বাধা হয়ে দাঁড়ান সিলেসেন। সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডসও, ম্যান ইউনাইটেডেড় নতুন মিডফিল্ডার ডনি ভ্যান ডি বিকের শট আঙুল দিয়ে ঠেকিয়ে দেন ডোন্নারুমা। এরপর চেষ্টা করেও দুই দলের কেউ গোল পায়নি।

    গ্রুপের আরেক ম্যাচে কামিল গিলিক ও কামিল গ্রসিকির সুবাদে বসনিয়াকে ২—১ গোলে হারিয়েছে পোল্যান্ড।