• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ : ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনাল মনে করিয়ে দিল ফ্রান্স

    নেশনস লিগ : ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনাল মনে করিয়ে দিল ফ্রান্স    

    ২০১৮ বিশ্বকাপ ফাইনালের পর দুই ফাইনালিস্ট ফ্রান্স এবং ক্রোয়েশিয়ার এটাই প্রথম দেখা। আর ম্যাচের ফলাফলটি অক্ষরে অক্ষরে দুই বছর আগের সেই ফাইনালের সঙ্গে মিলে গেছে। বিশ্বকাপ ফাইনালের মতোই নেশনস লিগেও ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়েছে ফ্রান্স। নেশনস লিগে লিগ পর্বের ম্যাচে এটি ফ্রান্সের টানা দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে সুইডেনকে ১-০ গোলে হারিয়েছিল দিদিয়ের দেশমের দল। আর ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে নেশনস লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ৪-১ গোলে হারার পর এবার বিশ্ব চ্যাম্পিয়নদের কাছেও হারল বড় ব্যবধানে।


    অবশ্য ম্যাচের শুরুর দিকেই সাবেক লিভারপুল ডিফেন্ডার দেয়ান লভরেনের গোল এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এরপর ম্যাচে ফিরে আসতে কিছুটা সময় লাগে ফ্রান্সের। মাঝবিরতির মিনিট দুয়েক আগে আঁতোয়ান গ্রিজমান ক্রোয়াটদের গোলমুখ উন্মুক্ত করেন। অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়ার ডমিনিক লিভাকোভিচের আত্মঘাতী গোলে ম্যাচে এগিয়ে যায় ফ্রান্স।

    ৫৫ মিনিটে জোসিপ ব্রেকালোর গোলে ম্যাচে সমতায় ফিরে আসে দালিচের দল। কিন্তু এরপর ৬৫ মিনিটে নিজের প্রথম আন্তর্জাতিক গোল করে লাইপজিগ ডিফেন্ডার দায়ত উপামেকানো ফ্রান্সে ম্যাচ এগিয়ে দেন। আর ৭৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জয় নিশ্চিত করেন ফ্রেঞ্চ স্ট্রাইকার অলিভিয়ের জিরু।

    এদিকে প্রথম ম্যাচে ডেনমার্ককে স্বচ্ছন্দে হারানোর পর এবার আইসল্যান্ডকে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। গুনে গুনে পাঁচবার বল পাঠিয়েছে আইসল্যান্ডের জালে। অবশ্য ম্যাচের দশম মিনিটে আইসল্যান্ডের ফ্রিডজনসনই প্রথম গোল করেছিলেন। এর মিনিট তিনেক পরই শুরু বেলজিয়ান ঝড়। ১৩ মিনিটে অ্যাক্সেল ভিটসেলের গোল দিয়ে শুরু। এরপর ১৭ মিনিটে মিচি বাতশুয়াই, ৫০ মিনিটে দ্রিস মারটেনস, ৬৯ মিনিটে আবারও বাতশুয়াই এবং ৭৯ মিনিটে জেরেমি ডকু গোল করে আইসল্যান্ডের হার নিশ্চিত করেন।

    প্রথম ম্যাচে শেষ মুহূর্তের পেনাল্টিতে ভোর করে আইসল্যান্ডের বিপক্ষে কোনোমতে জিতলেও দ্বিতীয় ম্যাচে আর ভাগ্য সহায় হয়নি ইংল্যান্ডের। ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে গ্যারেথ সাউথগেটের দল