• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    সংখ্যায় সংখ্যায় : 'সেঞ্চুরি' দেখাল, ত্রিশের পর আরও দুর্বার রোনালদো

    সংখ্যায় সংখ্যায় : 'সেঞ্চুরি' দেখাল, ত্রিশের পর আরও দুর্বার রোনালদো    

    গত মৌসুম শেষের পর থেকেই ফুটবল দুনিয়ার সব আলোচনা ছিল মেসিকেন্দ্রিক। লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ছেন কিনা, ক্লাব ছাড়লে বার্সেলোনার ভবিষ্যৎ কী, এসব শিরোনামই রোজ দেখতে হয়েছে ফুটবলভক্তদের। চ্যাম্পিয়নস লিগে লিওঁ-র কাছে হেরে জুভেন্টাসের বিদায়ের ক্রিশ্চিয়ানো রোনালদো আর আলোচনায় আসার সুযোগ পাননি। অবশেষে মেসি বার্সা ছাড়ার নাটকের ইতি ঘটেছে আর রোনালদোও আরেকটি অতিমানবীয় রেকর্ড করে আবারও ফুটবল আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছেন। আন্তর্জাতিক ফুটবলের দীর্ঘ ইতিহাসে মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে গোলের সেঞ্চুরি করেছেন রোনালদো।


    আর এই রেকর্ডটি ছাড়াও আন্তর্জাতিক আরও অসংখ্য রেকর্ডের সঙ্গে জড়িয়ে আছে রোনালদোর নাম। তার মধ্য থেকে কয়েকটি রেকর্ড তুলে ধরা হল নিচে।

    ১০১

    দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন সেই ২০১৪ সালে। এবার আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে আছেন তিনি। সুইডেনের বিপক্ষে বুধবার দুই গোল করেছেন রোনালদো। ৯৯ গোল নিয়ে মাঠে নেমে নব্বই মিনিট শেষে তার গোলসংখ্যা হয়েছে ১০১। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল দেওয়া ইরানি স্ট্রাইকার আলি দায়েইকে (১০৯ গোল) ছাড়িয়ে যেতে আর মাত্র ৯ গোল প্রয়োজন তার।

    আর বর্তমানে খেলা চালিয়ে যাওয়া ফুটবলারদের মধ্যেও আন্তর্জাতিক পর্যায়ে শীর্ষ গোলদাতা রোনালদো। ১০১ গোলে তালিকার চূড়ায় থাকা রোনালদোর ধারেকাছে নেই কেউ। দ্বিতীয় স্থানে ভারতীয় ফরোয়ার্ড সুনীল ছেত্রীর গোলসংখ্যা ৭২ আর ১৩৮ ম্যাচ খেলা মেসি আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ৭০ গোল করেছেন।

    বুধবার সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছেন রোনালদো। দেশটির বিপক্ষে তার মোট গোলসংখ্যা এখন ৭। এটিই যৌথভাবে নির্দিষ্ট একটি দেশের বিপক্ষে রোনালদোর সবচেয়ে বেশি গোলের রেকর্ড, রোনালদোর অপর প্রিয় প্রতিপক্ষ হচ্ছে লিথুয়ানিয়া।

    ইউরোর মূল টুর্নামেন্টেও যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা রোনালদো। ফ্রান্সের মিশেল প্লাতিনির সমান ৯ টি গোল তার।

    এছাড়া পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ৯ টি হ্যাটট্রিক করেছেন রোনালদো। আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ সংখ্যক হ্যাটট্রিক করা ইউরোপিয়ান ফুটবলারদের তালিকারও যৌথভাবে শীর্ষে আছেন তিনি। তার সমান ৯ টি হ্যাটট্রিক করেছেন সুইডেনের সভেন রাইডেলও (১৯২৩ থেকে ১৯৩২ সাল পর্যন্ত খেলেছেন তিনি)।

    প্রথম ফুটবলার হিসেবে ইউরোর চার সংস্করণে গোল করার রেকর্ড গড়েছেন রোনালদো।

    ১০

    টানা দশটি আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করা প্রথম ফুটবলারও পর্তুগিজ অধিনায়ক রোনালদো। দশটি টুর্নামেন্ট হচ্ছে--- চারটি ইউরো, চারটি বিশ্বকাপ, ১ টি কনফেডারেশন্স কাপ এবং ১ টি নেশনস লিগ।

    ১.০৪ বনাম ০.৪৪

    এই পরিসংখ্যানটি আপনাকে চমকে দেবে নিশ্চিত। সাধারণত ত্রিশের পর ফুটবলারদের ধার কমতে থাকে। রোনালদোর ক্ষেত্রে ঘটেছে উল্টোটা। ত্রিশের পরই আরও ক্ষুরধার হয়ে উঠেছে তার পা। ত্রিশের আগে যেখানে ০.৪৪ গড়ে ১১৮ ম্যাচ খেলে ৫২ গোল করেছিলেন তিনি। সেখানে ত্রিশের পর ১.০৪ গড়ে মাত্র ৪৭ ম্যাচ খেলে ৪৯ গোল করেছেন রোনালদো।