• লা লিগা
  • " />

     

    অধিনায়ক মেসি অনুসরণীয় : বার্সা কোচ কোমান

    অধিনায়ক মেসি অনুসরণীয় : বার্সা কোচ কোমান    

    গত দেড় মাসে লিওনেল মেসিকে কথা হয়েছে অনেক। মেসি বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন, কিন্তু ছাড়তে পারেননি। বার্সেলোনার প্রতি তার নিবেদন তাতে কমে যাবে কি না সেই প্রশ্ন স্বভাবতই উঠেছিল। লা লিগার প্রথম দুই ম্যাচে এর জবাব কিছুটা হলেও মেসি দিয়েছেন। যদিও রোনাল্ড কোমানের মেসিকে শুরু থেকেই কোনো শঙ্কা ছিল না। বরং বার্সা কোচ বলছেন, অধিনায়ক হিসেবে মেসি অনুসরণীয়।
     


    "প্রথম দিন থেকেই মেসি আমাদের সঙ্গে পরিপূর্ণ মনোযোগ দিয়েই অনুশীলন করছে এবং ক্লাব ও সতীর্থদের নিজের সেরাটাই বিলিয়ে যাচ্ছে। ওকে নিয়ে আমার কখনই কোনো অভিযোগ ছিল না।"- সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বলেছেন কোমান।

    "সেল্টার বিপক্ষে শেষ ম্যাচেই ও নিজেকে আবার প্রমাণ করেছে। আপনি যখন একজন কম নিয়ে খেলবেন তখন পায়ে বল রাখা খুবই গুরুত্বপূর্ণ। ও রক্ষণে নেমে নিচ থেকে খেলা বিল্ড আপে সাহায্য করেছে।"

    "মেসি যে বিশ্বের সেরা খেলোয়াড় তা নিয়ে আমার মনে কখনও কোণো সন্দেহই ছিল না। আমি এখানে আসার আগেও ওকেই সেরা ধরতাম। এখানে এখন ওর সঙ্গে কাজ করার পর সেই বিশ্বাস আরও পোক্ত হয়েছে। বাকি সব অধিনায়কের জন্য মেসি একটি দৃষ্টান্ত।" 


    মেসির পাশাপাশি ফিলিপ কৌতিনহোরও প্রশংসা করেছেন কোমান। বায়ার্ন মিউনিখ থেকে ধারে এক বছর কাটিয়ে এসে বার্সার হয়ে প্রথম দুই ম্যাচেই নজর কেড়েছেন ব্রাজিলিয়ান মিফডফিল্ডার। সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন কৌতিনহো। কোমান মনে করেন, এই কৃতিত্বটা কৌতিনহোর নিজেরই, "কৌতিনহো দারুণ ফুটবলার। ও ইংল্যান্ড আর বায়ার্ন থেকে অনেককিছুই শিখেছে। কোচ হিসেবে আমার কাজ হলো ওকে ওর সেরাটা দেওয়ার ব্যবস্থা করে দেওয়া। একজন কোচ কেবল সাহায্যই করতে পারে। আসল কাজ তো খেলোয়াড়কেই করতে হয়।"
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন