• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    শুরুতে পিছিয়ে পড়েও বেলজিয়ামকে হারিয়ে দিল ইংল্যান্ড

    শুরুতে পিছিয়ে পড়েও বেলজিয়ামকে হারিয়ে দিল ইংল্যান্ড    

    ফুলটাইম
    ইংল্যান্ড ২-১ বেলজিয়াম


    শুরুতে পিছিয়ে পড়েও পরে মার্কাস র‍্যাশফোর্ড ও মেসন মাউন্টের গোলে বেলজিয়ামকে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। প্রায় তিন বছর ধরে ১৪ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথমবারের মতো হারল বেলজিয়াম।  এই জয়ের পর নেশনস লিগে বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠেছে ইংল্যান্ড। ৩ ম্যাচ শেষে ইংল্যান্ডের পয়েন্ট ৭, আর সমান ম্যাচে এক পয়েন্ট নিয়ে দুই নম্বরে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা রবার্তো মার্টিনেজের বেলজিয়াম।



    বেলজিয়ামের হারটা অবশ্য অনুমান করার উপায় ছিল না ম্যাচের বেশিরভাগ সময়জুড়ে। বিশেষ করে প্রথমার্ধে মোটেই সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। তার ওপর  হ্যারি কেইন, রাহিম স্টার্লিংরা ছিলেন না গ্যারেথ সাউথগেটের একাদশে। ম্যাচের ১৬ মিনিটে এরিক ডায়ার বক্সের ভেতর রোমেলু লুকাকুকে ফাউল করে বসলে পেনাল্টি পেয়ে যায় বেলজিয়াম। লুকাকই পরে স্পটকিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন। 

    বিরতির মিনিট চারেক আগে ভাগ্যের জোরে ইংল্যান্ডও ম্যাচে ফেরার সুযোগ পেয়ে যায় আরেক পেনাল্টি থেকে। থমাস মুনিয়ের জর্ডান হেন্ডারসনকে ফাউল করেছিলেন তখন। যদিও গুরুতর ছিল না সেই ফাউল, তবে রেফারি রায় দিয়েছেন পেনাল্টির পক্ষেই। র‍্যাশফোর্ডও সফল স্পটকিক নিয়ে ইংল্যান্ডকে সমতায় ফেরান।

    দ্বিতীয়ার্ধে দুইদলই এলোমেলো ফুটবল খেলছিল। ম্যাচটাও হচ্ছিল ম্যাড়মেড়ে। দুই অর্ধের দুই পেনাল্টিতেই যা একটু জমে উঠেছিল ম্যাচ। এরপর ৬৫ মিনিটে মাউন্টের জয়সূচক গলেও ভাগ্য সহায় হয়েছে ইংল্যান্ডের। বক্সের ভেতর ডান কোণা থেকে সরাসরি গোলে শট করেছিলেন মাউন্ট। সেটা টবি আল্ডারভাইরেল্ডের পায়ে লেগে গোলরক্ষক সিমোন মিনোলেকে ফাঁকি দিয়ে ঢুকে যায় বেলজিয়াম জালে।

    বদলি নেমে কেইন ব্যবধান বাড়াতে পারতেন। কিন্তু কর্নার থেকে নেওয়া তার হেড চলে যায় বাইরে দিয়ে। ৭৩ মিনিটে কেভিন ডি ব্রুইন বদলি হয়ে মাঠ ছাড়ার পরও অবশ্য ভালো একটি সুযোগ বেলজিয়াম পেয়েছিলেন। ইয়ানিক কারাস্কো আক্রমণে উজ্জ্বল ছিলেন। প্রথমার্ধে একবার জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোলবঞ্চিত হয়েছিলেন তিনি। কিন্তু দরকারের সময় আর কাজেরটা কাজটা করতে পারেননি কারাস্কো। লুকাকুর দারুণ এক ব্যাকহিল থেকে জর্ডান পিকফোর্ডের সামনে গিয়ে খেই হারিয়ে বল মেরেছিলেন বাইরে।

    লিগ এ, গ্রুপ ১ এর ম্যাচে বসনিয়া হার্জেগোভিনার সঙ্গে গোলশূন্য ড্র করেছে নেদারল্যান্ডস। ফ্রাঙ্ক ডি বোয়ের তাই নেদারল্যান্ডসের কোচ হিসেবে দ্বিতীয় ম্যাচেও জয় পেলেন না। এর আগে মেক্সিকোর কাছে প্রীতি ম্যাচে হেরেছিল তারা। গ্রুপ ৩ এর ম্যাচে ক্রোয়েশিয়া ২-১ গোলে হারিয়েছে সুইডেনকে।