• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ : ডেনমার্কের কাছে হেরে গেছে ইংল্যান্ড, ড্রতেও রেকর্ডের কাছাকাছি ইতালি

    নেশনস লিগ : ডেনমার্কের কাছে হেরে গেছে ইংল্যান্ড, ড্রতেও রেকর্ডের কাছাকাছি ইতালি    

    শেষ হল নেশনস লিগের এই মাসের সব খেলা। শেষ দিনে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড হেরে গেছে ডেনমার্কের কাছে। দুই ইউরোপিয়ান জায়ান্ট ইতালি এবং নেদারল্যান্ডসের ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছে। আর গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স-ক্রোয়েশিয়ার মোকাবিলায় আবারও জয়ের মুখ দেখেছে ফ্রান্স।

    ওয়েম্বলিতে ফেবারিট হিসেবেই ম্যাচ শুরু করেছিল ইংল্যান্ড। পূর্ণ ফিট হয়ে মূল একাদশে ফিরেছিলেন অধিনায়ক এবং তারকা স্ট্রাইকার হ্যারি কেইন। অথচ পূর্ণ শক্তির এই দল নিয়েই ডেনমার্কের কাছে খাবি খেয়েছে ইংল্যান্ড।


    গ্রিসে মারামারির ঘটনার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন ইংলিশ ডিফেন্ডার হ্যারি মাগুয়ের। ম্যানচেস্টার ইউনাইটেড এদিনও প্রথমার্ধের মাত্র ৩১ মিনিটের দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ম্যাচে আধা ঘণ্টা পেরুতে না পেরুতেই দশ জনে পরিণত হওয়া এরপর আর ম্যাচে ফিরতে পারেনি। উল্টো ৩৫ মিনিটে রক্ষণে ভুলের খেসারত দিয়ে ডেনমার্ককে পেনাল্টি উপহার। ড্যানিশদের হয়ে শততম ম্যাচ খেলতে নামা ক্রিশ্চিয়ান এরিকসেন সেখান থেকে বল জালে পাঠিয়ে ডেনমার্ককে এগিয়ে দেন।

    আর তর্কসাপেক্ষে ম্যাচে ইংল্যান্ডের সেরা পারফর্মার রিস জেমসও শেষ বাঁশির পর লাল কার্ড দেখেছেন। ম্যাচ শেষে রেফারির সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে সরাসরি লাল কার্ড দেখেন ২০ বছর বয়সী এই চেলসি ডিফেন্ডার। চার ম্যাচ শেষে সাত পয়েন্ট নিয়ে এখন গোল ব্যবধানে গ্রুপে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। আগামী আন্তর্জাতিক বিরতির আগে তাই অনেককিছু নিয়ে কাজ করতে হবে সাউথগেটকে।

    এদিকে ঘরের মাঠে নেদারল্যান্ডসের সঙ্গে ড্র করে অপরাজিত থাকার রেকর্ডকে আরেকটু বাড়াতে সক্ষম হয়েছে রবার্তো মানচিনির ইতালি। প্রতিযোগিতামূলক এবং প্রীতি ম্যাচ মিলিয়ে এখন ১৯ ম্যাচে অপরাজিত দলটি। প্রীতি ম্যাচ বাদ দিলে সংখ্যাটা ১৬। সর্বশেশ ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত ১৭টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত ছিল ইতালি।  গত রাতে ঘরের মাঠে ডাচদের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে তারা।

    লরেঞ্জো পেলেগ্রিনির গোলে মাত্র ১৬ মিনিটে ম্যাচে এগিয়ে গিয়েছিল ইতালি। এরপর ডাচ মিডফিল্ডার ভ্যান ডি বিক নেদারল্যান্ডসকে সমতায় আনেন। নতুন কোচ ফ্র্যাঙ্ক ডি বোরের অধীনে ডাচদের ৩২৩ মিনিটের অপেক্ষার পর এটিই ছিল প্রথম গোল। ম্যাচে দুই দলই গোলের আরও সুযোগ পেলেও গোল আর হয়নি। তাই বের্গামোতে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছে ইতালি এবং নেদারল্যান্ডসকে।

    নেশনস লিগের গ্রুপ পর্বে আবারও ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পেয়েছে ফ্রান্স। গত মাসে প্রথম ম্যাচে ক্রোয়াটদের ঘরের মাঠে ৪-২ গোলে হারিয়েছিল ফ্রান্স। এবার প্রতিপক্ষের মাঠে গিয়েও জয়ের মুখ দেখেছে তারা। আতোঁয়ান গ্রিজমান এবং কিলিয়ান এমবাপের গোলে বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ে এসেছে। মাঝে ৬৪ মিনিটে ক্রোয়েশিয়ার ভ্লাসিচ গোল করে স্বাগতিকদের সমতায় ফিরিয়েছিলেন।