• লা লিগা
  • " />

     

    এল ক্লাসিকোর সাতদিন আগে রিয়ালের পর হেরে গেল বার্সাও

    ফুলটাইম
    গেটাফে ১-০ বার্সেলোনা


    রিয়াল মাদ্রিদ হেরেছিল কাদিজের কাছে। কয়েক ঘন্টার ব্যবধানে বার্সেলোনাও হারল গেটাফের বিপক্ষে। এল ক্লাসিকোর এক সপ্তাহ আগে দুই দলের ভাগ্যেই জুটল একই ভাগ্য। রোনাল্ড কোমেন পেয়েছেন বার্সেলোনা ক্যারিয়ারের প্রথম হার। আর গেটাফের মাঠে বার্সা হেরেছে ১১ বছর পর!

    গেটাফে বার্সার কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে গেছে ৫৬ মিনিটের গোলে। ফ্র্যাঙ্কি ডি ইয়ং বক্সের ভেতর গেটাফে ডিফেন্ডার দেনের পায়ে পাড়া দিয়ে পেনাল্টি পাইয়ে দিয়ছিলেন গেটাফেকে। এরপর জেমি মাতা নেতোকে ভুল দিকে পাঠিয়ে গেটাফেকে উদযাপনের উপলক্ষ্য এনে দেন।


    পিছিয়ে পড়ার পর বার্সা একরকম অসহায়ের মতো আত্মসমর্পণ করে এসেছে গেটাফেতে। কৌতিনহো, ফাতি, কার্লোস ব্রাথওয়েটদের সবাই নেমেছিলেন বদলি হিসেবে। কিন্তু গোলের দেখাটা আর পায়নি বার্সা। যোগ করা সময়ে লিওনেল মেসি দারুণ এক সুযোগ হাতছাড়া না করলে অবশ্য বার্সা হার এড়াতে পারত। বক্সের ভেতর বল নিয়ে ঢুকে সব কাজ ঠিক করেও জটলার ভেতর মেসি শট করেছেন গোলের বাইরে দিয়ে।   

    আন্তর্জাতিক বিরতির পর ফিলিপ কৌতিনহো আর আনসু ফাতিহকে ছাড়াই দল নামিয়েছিলেন কোমেন। মেসির সঙ্গী ছিলেন গ্রিযমান আর মৌসুমে প্রথমবারের মতো একাদশে নামা উসমান দেম্বেলে। দুই ফ্রেঞ্চ ফরোয়ার্ডই ভুগেছেন গেটাফের বিপক্ষে। তবে গ্রিযমান হতাশ করেছেন বেশি। ম্যাচের ৩০ মিনিটে দারুণ এক সুযোগ হাতছাড়া করেছেন গ্রিযমান। পেদ্রির থ্রু বল ধরে গোলের সামনে গিয়েও দুর্বল ডান পায়ে গ্রিযমান বল মেরেছেন আকাশে উঁচিয়ে। নইলে তখনই এগিয়ে যেতে পারত বার্সা।

    প্রথমার্ধে অবশ্য বার্সার সুযোগের অভাব হয়নি। বক্সের ঠিক বাইরে থেকে মেসির শট বারপোস্টে লেগে ফেরত না এলে আরও আগেই এগিয়ে যেতে পারত বার্সা। ক্লেমেন্ট ল্যাংলেটও মেসির একটি ফ্রি-কিক থেকে সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন তখন।

    প্রথমার্ধের ওই ধারা আর পরের অর্ধে বজায় রাখতে পারেনি বার্সা। কোমানের দল গোল হজমের পর ছিল বিবর্ণ। এর আগে সেল্টা ভিগো, সেভিয়ার বিপক্ষে লড়াই করলেও গেটাফের বিপক্ষে দলের খেলায় হতাশই হওয়ার কথা কোমানের।

    এল ক্লাসিকোর আগের ম্যাচে রিয়াল মাদ্রিদ আর বার্সা দুই দলই এবার ম্যাচ হারল ২০০৩ সালের পর প্রথমারের মতো। ৫ ম্যাচ খেলে লা লিগার শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ১০, এক ম্যাচ কম খেলা বার্সা ৭ পয়েন্ট নিয়ে আছে নয় নম্বরে। আগামী শনিবার দুই দল মুখোমুখি হবে এল ক্লাসিকোতে।
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন