• ক্রিকেট, অন্যান্য
  • " />
    X
    GO11IPL2020

     

    ৩০ বছরেই অবসরে কোহলি-জাদেজাদের অধিনায়ক

    মাত্র ৩০ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় বললেন ভারতের ঘরোয়া ক্রিকেটের অন্যতম প্রতিভাবান ব্যাটসম্যান তন্ময় শ্রীবাস্তব। ঘরোয়া ক্রিকেটে ৯০ টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলা তন্ময় মাত্র ১৬ বছর বয়সে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্ব করেছিলেন। তার অধিনায়কত্বে তখন ভারতীয় দলে খেলেছিলেন দেশটির বর্তমান অধিনায়ক বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, মনীশ পাণ্ডের মতো ক্রিকেটাররা। ২০১৯-২০ মৌসুমে উত্তর প্রদেশ থেকে উত্তরাখণ্ডে এসেছিলেন, তবে করোনার কারণে ঘরোয়া মৌসুম স্থগিত হয়ে যাওয়ায় অনিশ্চয়তার মুখে পড়ে যান তিনি। 

    অবসরের কারণ হিসেবে ক্যারিয়ারের অনিশ্চয়তাকেই সামনে এনেছেন তন্ময়, “উত্তরাখণ্ডের হয়ে আমার খেলার কোনো সম্ভাবনা ছিল না। আর সেই দলের সাথে আমার কোনো ভবিষ্যৎ নেই। আইপিএলে খেলছি না, ভারতীয় দলেও ডাক পাওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই খেলা চালিয়ে যাওয়ার আসলে কোনো কারণ নেই। কোনো কিছুই বদলাবে না। তার চেয়ে বরং কোনো তরুণ ক্রিকেটারের জায়গা আটকে বসে না থাকাই ভালো। আমি ৯০ ম্যাচ খেলেছি, আর ১০ ম্যাচ খেললে ১০০ ম্যাচের মাইলফলক ছোঁয়া হবে। তবে এতে আসলে লাভ কী? মাইলফলক ছোঁয়ার জন্য আমার জায়গা আঁকড়ে পড়ে থাকার চেয়ে বরং কোনো একজন তরুণ সঠিক সময়ে সুযোগ পাক।”

    ১৬ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হওয়া তন্ময় দুই বছর পর কোহলির কাছেই অধিনায়কত্ব হারিয়েছিলেন। ঘরোয়া ক্রিকেটের প্রায় পুরোটাই খেলেছেন উত্তর প্রদেশের হয়ে, ৯০ টি প্রথম শ্রেণীর ম্যাচে রান করেছিলেন ৪,৯১৮। আইপিএলেও পাঞ্জাবের হয়ে দুই মৌসুম খেলেছিলেন তিনি।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন