• লা লিগা
  • " />
    X
    GO11IPL2020

     

    'সুপার লিগে সম্মতি দেওয়ার ব্যাপারে পেরেজের নির্দেশনায় কাজ করেছেন বার্তোমেউ'

    বার্সেলোনায় নিজের শাসনামলের পুরোটা জুড়েই শুধু বিতর্কের জন্ম দিয়েছেন সাবেক সভাপতি ইয়োসেপ মারিয়া বার্তোমেউ। তর্কসাপেক্ষে বার্সেলোনার সবচেয়ে বিতর্কিত সভাপতির ক্লাব থেকে বিদায়ো নিয়েছেন নতুন আরেক বিতর্কের বীজ বুনে দিয়ে। ক্লাবে নিজের শেষ সংবাদ সম্মলেনে বার্তোমেউ ঘোষণা দিয়েছেন, তিনি বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে বার্সেলোনার অংশগ্রহণের পক্ষ সম্মতি দিয়ে গেছেন। তার এই ঘোষণার পরপরই এর নিন্দা করেছেন স্প্যানিশ ফুটবল প্রধান হাভিয়ের তেবাস। এবার বার্তোমেউর সেই ঘোষণার পেছনে রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের হাত রয়েছে বলে জানিয়েছেন তেবাস।

    সপ্তাহখানেক আগে স্কাই স্পোর্টসের এক বিশেষ প্রতিবেদনে ইউরোপিয়ান সুপার বা প্রিমিয়ার লিগের স্বপ্নদ্রষ্টা হিসাবে রিয়াল সভাপতি পেরেজ এবং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর নাম উল্লেখ করা হয়েছিল। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে সাক্ষাৎকারে তেবাসও সেই বিষয়টির ইঙ্গিত দিয়েছেন, “এই বিষয়ে ফ্লোরেন্তিনোর নির্দেশনায় কাজ করেছে বার্তোমেউ।”

    ইউরোপের সেরা দলগুলোকে নিয়ে সুপার লিগের মতো একটি প্রতিযোগিতা করতে চান ফ্লোরেন্তিনো, এই বিষয়টি নিয়ে অনেক দিন থেকেই সন্দেহ করছেন তেবাস। সুপার লিগকে মাদ্রিদ সভাপতির স্বপ্ন হিসাবে বর্ণনা করেছেন স্প্যানিশ ফুটবল প্রধান, “তথাকথিত সুপার লিগ মাদ্রিদ সভাপতির অনেক পুরনো স্বপ্ন। এই প্রকল্প নিয়ে সে দীর্ঘদিন ধরে কাজ করছে। এটি কোনো নতুন খবর নেই। তবে এটি অনেক বড় ভুল হবে, কারণ এর অর্থনৈতিক প্রভাবের বিষয়টি কেউ আমলে নিচ্ছে না।”

    স্প্যানিশ ফুটবল প্রধান তেবাস শুরু থেকেই এলিট ক্লাবগুলোর অংশগ্রহণে সুপার লিগের ভাবনার বিরোধিতা করে আসছেন। তার মতে, ‘পানশালায় মদিরায় চুমুক দিতে দিতে করা এসব পরিকল্পনার অর্থনৈতিক মূল্য অনেক চড়া।” ইউয়েফা সভাপতি অ্যালেক্সান্ডার সেফেরিনও এই লিগের ভাবনাটিকে ‘ইউরোপিয়ান ফুটবলের মৌলিক নীতি এবং বৈশিষ্ট্যের সঙ্গে সাংঘর্ষিক’ হিসাবে বর্ণনা করেছেন।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন