• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন এল্টন চিগুম্বুরা

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন এল্টন চিগুম্বুরা    

    ১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন সাবেক জিম্বাবুয়ে অধিনায়ক এল্টন চিগুম্বুরা। চলমান পাকিস্তান সফরের পর বিদায় বলবেন তিনি, নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। শনিবার প্রথম টি-টোয়েন্টি হচ্ছে, ফলে চিগুম্বুরার ক্যারিয়ারে বাকি থাকছে আর দুটি মাত্র ম্যাচ। 

    অভিষেকের পর থেকে বেশ লম্বা সময় ধরে-- প্রায় এক দশক-- বিস্ফোরক ব্যাটিংয়ের সঙ্গে মিডিয়াম পেস বোলিং মিলিয়ে জিম্বাবুয়ে দলের অন্যতম নিয়মিত সদস্য ছিলেন তিনি। সব মিলিয়ে ৮০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি জিম্বাবুয়ে, ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপসহ। তবে চোট আর ফর্ম মিলিয়ে শেষ ৫ বছরে তেমন ধারাবাহিক ছিলেন না। এখন আর বোলিং-ও করেন না। ২০১৮ সালে খেলেছিলেন শেষ ওয়ানডে।

    তবে এ সফরে নিজের ফর্মটা খুঁজে পাবেন, পাকিস্তান গিয়ে এমন আশা প্রকাশ করেছিলেন, “আমি ফর্ম নিয়ে ভুগেছি। কিছু চোট ছিল, সেসবের কারণে ভাল একটা সময় খেলার বাইরে ছিলাম। এক বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারিনি। এরপর যখন ফিরলাম, আবার চোটে পড়লাম, সেটির কারণে আরেকটা অস্ত্রোপচার করাতে হয়েছিল। এই মুহুর্তে আমি এই সিরিজের দিকে তাকিয়ে আছি, আশা করি ফর্মে ফিরতে পারব। পাকিস্তানের এ উইকেটগুলি ব্যাটিংয়ের জন্য দারুণ। আশা করি শেষ যেবার পাকিস্তানে এসেছিলাম, সে ফর্মটা ফিরে পাব।”

    “আমি পুরো ফিট এখন, গত বছর অ্যাকিলিস চোটে পড়েছিলাম। আবার যখন শুরু করলাম, তখন কোভিড-১৯ হলো। স্কোয়াডে ফিরতে পেরে খুশি তাই আমি, আশা করি প্রতিটা মুহুর্ত উপভোগের সুযোগ পাব।”


    তবে প্রথম টি-টোয়েন্টি পাকিস্তান সফরে তার খেলা প্রথম ম্যাচ, সেখানে সাত নম্বরে নেমে করেছেন ১৩ বলে ২১। হয়তো ফর্মটা ফিরে পেতেও পারতেন, তবে সে ফর্ম আর সামনে কাজে লাগবে না। 

    ২০০৪ সালের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে বুলাওয়েতে ওয়ানডে অভিষেক হয়েছিল চিগুম্বুরার, পরের মাসে একই প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট অভিষেকও। তবে বেশ লম্বা একটা সময় জিম্বাবুয়ে টেস্ট থেকে স্বেচ্ছা-নির্বাসনে ছিল, ফলে ক্যারিয়ারে ১৪টির বেশি টেস্ট খেলা হয়নি তার, তবে এ ১৪টির ৮টিই খেলেছেন তিনি বাংলাদেশের বিপক্ষে। 

    ২১৩টি ওয়ানডের ৫৫টিই খেলেছেন বাংলাদেশের সঙ্গে, প্রতিপক্ষ হিসেবে চিগুম্বুরার ক্যারিয়ারে যা সবচেয়ে বেশি। ওয়ানডেতে ৪৩৪০ রান করেছেন তিনি ২৫.২৩ গড় ও ৮০.০২ স্ট্রাইক রেটে, ১১৭ রানের সর্বোচ্চ ইনিংসসহ আছে দুটি সেঞ্চুরি, সঙ্গে নিয়েছেন ১০১টি উইকেট। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে চিগুম্বুরা খেলেছেন ৫৪টি টি-টোয়েন্টি, ৮৫২ রান করেছেন এ ফরম্যাটে।