• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    হ্যান্ডলড দ্য বল নয়, অবস্ট্রাকটিং দ্য ফিল্ড হলেন ব্লান্ডেল

    হ্যান্ডলড দ্য বল নয়, অবস্ট্রাকটিং দ্য ফিল্ড হলেন ব্লান্ডেল    

    তিন বছর আগে হলেও হ্যান্ডলড দ্য বলই হতেন টম ব্লান্ডেল। তবে ২০১৭ সালের পর এই আউট আর নেই ক্রিকেটের আইনে। সেটি বদলে এখন হয়ে গেছে অবস্ট্রাকটিং দ্য ফিল্ড। আর এই নতুন আউটেই কপাল পুড়েছে নিউজিল্যান্ডের ঘরোয়া প্লাংকেট শিল্ডের ম্যাচে। 

    ওয়েলিংটন আর ওটাগোর মধ্যে ম্যাচটা হচ্ছিল বেসিন রিজার্ভে। ওয়েলিংটনের হয়ে ব্যাট করছিলেন ব্লান্ডেল। স্টাম্পের ওপরে আসা বলটা ডিফেন্ড করেছিলেন, কিন্তু বলটা চলে যাচ্ছিল স্টাম্পের দিকে। ব্লান্ডেল প্রথমে পা দিয়ে লাথি মেরে সরিয়ে দিতে চাইলেন বল, সেটাতে অবশ্য আউট হওয়ার সুযোগ ছিল না। কিন্তু তাতে লাভ হয়নি, এরপরও বলটা স্টাম্পের ওপর চলে যাচ্ছিল। তখনই হাত দিয়ে বলটা ঠেকিয়ে দেন ব্লান্ডেল। ফিল্ডারদের আবেদনে সাড়া দেন আম্পায়ার, অবস্ট্রাকটিং দ্য ফিল্ড হয়ে যান তিনি। আগের নিয়মে হলে হ্যান্ডলড দ্য বল হতেন এই ব্যাটসম্যান। 

    প্রথম শ্রেণি ক্রিকেট ৬৩ বার দেখেছে হ্যান্ডলড দ্য বল। স্টিভ ওয়াহ, মাইকেল ভন, গ্রাহাম গুচরা এই আউট হয়েছেন। ২০১৭ সালে নিয়মটা অবশ্য বদলে গেছে। তাঁর আগে অবস্ট্রাকটিং দ্য ফিল্ড হয়েছিলেন ২৫ জন, আর নিউজিল্যান্ডের মাঠে এক জন। ২০১৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার জিভেস্না পিল্লাইও হয়েছিলেন এমন আউট। নতুন নিয়মে কোনো বড় আসরে সেটাই ছিল এই আউটের প্রথম উদাহরণ।