• প্রীতি ম্যাচ
  • " />

     

    রানা বিশ্রামে, ২৩ জনের বাংলাদেশ দলে সুমন-বাবলু

    রানা বিশ্রামে, ২৩ জনের বাংলাদেশ দলে সুমন-বাবলু    

    নেপালের বিপক্ষে দুইটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নতুনদের সুযোগ করে দিতে চেয়েছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। তবে কাতারের সঙ্গে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচের দিন-তারিখ নির্ধারণের পর অবশ্য পরিকল্পনা বদলাতে হয়েছে তাকে। এরপরও নেপালের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচে জেমি ডে চমকই রেখেছেন। অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে ২৩ জনের স্কোয়াডে রাখেননি বাংলাদেশ কোচ, আর প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন এম এস বাবলু ও সুমন রেজা।  

    নেপালের বিপক্ষে ২৩ জনের দলে গোলরক্ষক হিসেবে আছেন দুইজন, আবাহনীর শহীদুল আলম সোহেল ও বসুন্ধরা কিংসের আনিসুর রহমান জিকো। ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ম্যাচে ভুলের পর থেকেই দলে জায়গা হারিয়েছিলেন সোহেল। আর তখন থেকেই জাতীয় দলে নিয়মিত গোলরক্ষক হিসেবে খেলে আসছিলেন রানা। জেমি ডে জানিয়েছেন, বাকিদের সুযোগ করে দিতেই রানা প্রথম ম্যাচে বিশ্রামে রেখেছেন তিনি।


    পুলিশ এফসির বাবলু ও উত্তরা বারিধারার সুমন রেজা- দুইজনই জেমি ডের নজর কেড়েছিলেন গত মৌসুমে। ম্যাচের আগের দিন দুই ফরোয়ার্ডের প্রশংসাও করেছেন কোচ, তবে তাতে বাংলাদেশের গোলখরা এই মুহুর্তেই কাটানোর কোনো আশ্বাস দিচ্ছেন না তিনি, "বাবলু এসেছে দলে, সুমনও এসেছে। ওরা অনুশীলনে বেশ পরিশ্রম করেছে। আমরা যেটা করতে পারি খেলোয়াড়দের সঠিক জায়গায় খেলিয়ে অভ্যাস করাতে পারি। তবে নিয়মিত গোল হয়ত এখনই পাবে না তারা। এর জন্য প্রচুর সময় দিতে হবে, কাঠামো বদলাতে হবে। মেসি-রোনালদোর মতো প্রতি ম্যাচে গোলের আশা করা ঠিক নয়।"    

    এর আগে নেপালের বিপক্ষে ম্যাচের জন্য ৩৬ জনের স্কোয়াড ঘোষনা করেছিলেন জেমি ডে। তবে মতিন মিয়া, মাসুক মিয়া জনি চোটের কারণে ক্যাম্পে যোগ দেননি। মামুনুল ইসলাম, টুটুল হোসেন বাদশা ও তারিক কাজী ছিটকে গেছেন চোটের কারণে। নতুন করে চোটে পড়েছেন আরিফুর রহমান। তিনিও তাই নেই নেপালের বিপক্ষে প্রথম ম্যাচের স্কোয়াডে।

    ১৩ নভেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুজিববর্ষ আন্তর্জাতিক ফুটবল সিরিজের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ১৭ নভেম্বর একই মাঠে হবে দ্বিতীয় ম্যাচ।  

    গোলরক্ষক 
    শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো 
    ডিফেন্ডার 
    তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত 
    মিডফিল্ডার 
    আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, সোহেল রানা, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাহবুবুর রহমান সুফিল
    ফরোয়ার্ড 
    রাকিব হোসেন, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, এমএস বাবলু, সুমন রেজা


     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন