• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    মেসি-রোনালদো দ্বৈরথে কে এগিয়ে?

    মেসি-রোনালদো দ্বৈরথে কে এগিয়ে?    

    ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসি একে অপরের বিপক্ষে খেলবেন- এটাই যেন অধবারিত নিয়ম হয়ে গিয়েছিল একটা সময়। লা লিগায় দুইজন নিয়মিতই মুখোমুখি হতেন। রোনালদো জুভেন্টাসে চলে যাওয়ার পর দুই মহারথীর লড়াইয়ের শূন্যতা কিছুটা হলেও প্রভাব ফেলেছে এল ক্লাসিকোতেও। ২০১৮ এর মে মাসের পর একে অপরের বিপক্ষে আর খেলাও হয়নি মেসি-রোনালদোর। সেই সুযোগ এবার মিলছে অবশেষে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে রোনালদো না থাকার পর শেষ ম্যাচে এবার নামার কথা দুজনেরই। 


    চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে কখনো একে অন্যের বিপক্ষে না খেললেও নকআউট পর্বে মেসি-রোনালদো পাঁচবার মুখোমুখি হয়েছেন। চ্যাম্পিয়নস লিগ সাফল্যের দিক দিয়ে মেসির চেয়ে রোনালদো এগিয়ে থাকলেও এই আসরে দুজনের মুখোমুখি লড়াইয়ে মেসি পরিষ্কারভাবে এগিয়ে আছেন। পাঁচ ম্যাচের মধ্যে মেসি জিতেছেন দুই ম্যাচ আর রোনালদো একটি। অপর দুটি ম্যাচ ড্র হয়েছিল। 

    আর চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে রেকর্ড ১২৮ গোল করলেও প্রতিপক্ষ হিসেবে মেসির বিপক্ষে ওই ৫ ম্যাচে তেমন সুবিধা করতে পারেননি রোনালদো। মেসি তিনবার গোল করলেও চ্যাম্পিয়নস লিগে রোনালদো একবারও মেসির বার্সার বিপক্ষে বল জালে জড়াতে পারেননি।

    ক্যারিয়ারজুড়ে জাতীয় দল এবং ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৩৫ বার মুখোমুখি হয়েছেন মেসি-রোনালদো। এখানেও রোনালদোর চেয়ে এগিয়ে আছেন মেসি। ৩৫ ম্যাচের মাঝে মেসি জয়ের হাসি হেসেছেন ১৬ বার আর রোনালদো ১০ বার। আর অপর নয়টি ম্যাচ হয়েছে ড্র।