• লা লিগা
  • " />

     

    মেসির গোলে বার্সেলোনার মুক্তি, শততম ম্যাচে রোনালদোর জোড়া গোল

    মেসির গোলে বার্সেলোনার মুক্তি, শততম ম্যাচে রোনালদোর জোড়া গোল    

    কাদিজ আর জুভেন্টাসের কাছে টানা দুই ম্যাচ হারে চাপটা বাড়ছিল রোনাল্ড কোমানের একজন। সেই চাপ থেকে তাকে যে মুক্তি দিতে পারতেন, কাল সেটাই করেছেন তিনি। লিওনেল মেসির একমাত্র গোলেই লেভান্তেকে ঘরের মাঠে হারিয়েছে বার্সা, উঠে এসেছে পয়েন্ট তালিকার আটে। অন্যদিকে সিরি আ তে জেনোয়ার বিপক্ষে জুভেন্টাসের হয়ে নিজের শততম ম্যাচে জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

     

    মেসিতেই মুক্তি বার্সার

    ন্যু ক্যাম্প থেকে পয়েন্ট নিয়ে ফিরতে পারেনি লেভান্তে, তবে কাল সেটা পেয়ে যেয়েই পারত। ৭৬ মিনিট পর্যন্ত গোল হয়নি ম্যাচে। এরপর মধ্যমাঠে লেভান্তে বল হারানোর পর ডি ইয়ংয়ের থ্রু খুঁজে নেয় মেসিকে। বক্সে বাঁ পায়ের স্কেল মাপা শটে গোল করে এগিয়ে দেন মেসি। এই মৌসুমে এটা তার পঞ্চম গোল। বার্সার হয়ে ৬৪২টি গোল পেলেন। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড ছিল পেলের, ৬৪৩টি। সেটা পেরিয়ে যাওয়া এখন মেসির জন্য সময়ের ব্যাপার।

    তবে শেষ মুহূর্তেও পয়েন্ট হারাতে পারত বার্সা। স্যামুয়েল উমতিতির হাতে বল লাগলেও রেফারি বা ভিএআর পেনাল্টির রায় দেয়নি। অন্যদিকে লেভান্তের সনের ভলি এসে সরাসরি পরে বার্সা গোলরক্ষক টের স্টেগেনের হাতে।

    তবে ম্যাচের আসল নায়ক হতে পারতেন লেভান্তে গোলরক্ষক আইতর ফার্নান্দেজ। একের পর এক শট নিয়েও তাকে ৭৭ মিনিটের আগে পরাস্ত করতে পারেনি বার্সা, এই মৌসুমে লা লিগায় এক ম্যাচে সবচেয়ে বেশি সেভের রেকর্ডও গড়েছেন তিনি।

    তবে বার্সার কৌশল বা খেলা নিয়েও প্রশ্ন উঠেছে। কুতিনিও এখনো চোট থেকে ফিরে মানিয়ে নিতে পারছেন না, মধ্যমাঠেও প্রচুর স্পেস দিচ্ছে বার্সা। রক্ষণে লেংলেদের আত্মবিশ্বাসী মনে হচ্ছে না, শেষের দিকে সুযোগ কাজে লাগাতে পারলে ড্র করতে পারত লেভান্তে।

    তবে আপাতত কোমানের জন্য আশার কথা, এই জয়ে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার আটে উঠে এসেছে বার্সা। শীর্ষে থাকা অ্যাটলেটিকোর চেয়ে পিছিয়ে আছে নয় পয়েন্টে।

     

    শততম ম্যাচে রোনালদোর জোড়া গোল

    বার্সেলোনার বিপক্ষে আগের সপ্তাহেই পেনাল্টি থেকে জোড়া গোল পেয়েছিলেন রোনালদো। কাল জেনোয়ার বিপক্ষেও জোড়া গোল পেলেন, এবারও দুইটিই পেনাল্টি থেকে। কালকের ম্যাচটা ছিল জুভেন্টাসের জার্সিতে রোনালদোর শততম, নিজের গোলের সঙ্গে দলের ৩-১ ব্যবধানের জয় দিয়েই উদযাপন করেছেন সেটি।

    তবে ম্যাচের বড় একটা সময় পর্যন্ত জুভেন্টাসকে আটকে রেখেছিল জেনোয়া। ৫৭ মিনিটে পাউলো দিবালা এই মৌসুমে নিজের প্রথম গোল পেয়েছিলেন। এরপর জেনোয়া সমতা ফেরালেও শেষ রক্ষা হয়নি তাদের। প্রথমে কুয়াদ্রাদোকে ফেলে দেওয়ার পর পেনাল্টি পায় জুভেন্টাস। গোল করে এগিয়ে দেন রোনালদো। পরে মোরাতার এনে দেওয়া পেনাল্টি থেকে বাড়িয়েছেন ব্যবধান। ১০০তম ম্যাচে জুভেন্টাসের হয়ে ৭৯ গোল হলো রোনালদোর। এই জয়ে ১১ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চারেই রইল জুভেন্টাস। সমান পয়েন্ট তিনে গোল ব্যবধানে এগিয়ে তিনে নাপোলি, ২৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ইন্টার। আর ২৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে এসি মিলান।