• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    একটি টেস্ট ও টি-টোয়েন্টি বাদ দিয়ে চূড়ান্ত ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর

    একটি টেস্ট ও টি-টোয়েন্টি বাদ দিয়ে চূড়ান্ত ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর    

    তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে জানুয়ারিতে বাংলাদেশ আসছে ওয়েস্ট ইন্ডিজ। মঙ্গলবার এ সফরের সূচি নিশ্চিত করেছে দুই বোর্ড। এফটিপিতে এ সফরে থাকার কথা ছিল ৩টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি। তবে ২টি টি-টোয়েন্টি ও ১টি টেস্ট বাকি পড়েছে। টেস্ট ম্যাচ দুটি হওয়ার কথা আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে। এরই মাঝে বেশ কিছু সিরিজ স্থগিত হয়ে যাওয়াতে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি বদলে ফেলেছে আইসিসি।

    ২০২১ সালের ১০ জানুয়ারি ঢাকা এসে ওয়েস্ট ইন্ডিজ প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ১৮ তারিখে, বিকেএসপিতে। এর আগে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পর্যবেক্ষক দল এসে বায়ো-সিকিউর বলয় ও নিরাপত্তা ব্যবস্থা দেখে গিয়েছিল, এরপর অপেক্ষা ছিল ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের সিদ্ধান্তের। 

    এ সফরে এসে ৭ দিনের কোয়ারেন্টিন করার কথা ওয়েস্ট ইন্ডিজের, অন্য কারও সঙ্গে অনুশীলনের আগে তিনদফা নেগেটিভ টেস্ট আসতে হবে তাদের কোভিড-১৯-এ, বলা হয়েছিল এমনও। 
     


    ওয়ানডে সিরিজ দিয়ে মূল অ্যাকশন শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ, ২০ ও ২২ জানুয়ারি মিরপুরে দুটি ওয়ানডের পর চট্টগ্রামে তৃতীয় ওয়ানডে হবে ২৫ জানুয়ারি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামেই ১ম টেস্ট শুরু হবে ৩ ফেব্রুয়ারি, এর আগে ২৮ জানুয়ারি থেকে একটি চারদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। মিরপুরে ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট দিয়ে শেষ হবে এ সিরিজ। 

    কোভিড-১৯ মহামারির পর এটিই হবে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সফর। এর আগে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা থাকলেও কোয়ারেন্টিন-সংক্রান্ত ঝামেলায় বাতিল হয়ে গেছে সেটি। 

    এর আগে ২০১৮ সালে শেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। কোভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর প্রথম আন্তর্জাতিক দল হিসেবে সফর করেছিল তারা, গিয়েছিল ইংল্যান্ডে। এরপর নিউজিল্যান্ডে গিয়ে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলেছে তারা।