• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    চলে গেলেন প্রথম ওয়ানডের ম্যাচসেরা সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান জন এডরিচ

    চলে গেলেন প্রথম ওয়ানডের ম্যাচসেরা সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান জন এডরিচ    

    চলে গেলেন সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান, নির্বাচক, কোচ জন এডরিচ। ৮৩ বছর বয়সে শুক্রবার মারা গেছেন ৭৭টি টেস্ট খেলা এই ব্যাটসম্যান। ইতিহাসের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম বাউন্ডারি মেরেছিলেন তিনি, প্রথম ফিফটি করেছিলেন, দল হারলেও ১১৯ বলে ৮২ রানের ইনিংসের জন্য পেয়েছিলেন প্রথম ম্যাচসেরার পুরস্কারও। 

    ১৯৬৩ সালে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয়েছিল এডরিচের। ১৯৭৬ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে একই মাঠে নিজের শেষ টেস্ট খেলেছিলেন। ৪৩.৫৪ গড়ে ১২ সেঞ্চুরি ও ২৪টি ফিফটিতে ৫১৩৮ রান আছে এই বাঁহাতি ব্যাটসম্যানের।

    ১৯৬৫ সালে হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩১০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ১৯৭৪-৭৫ মৌসুমে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক টেস্টের জন্য ইংল্যান্ডকে নেতৃত্বও দিয়েছিলেন এডরিচ। 

    তবে তার ক্যারিয়ারের সেরা মুহুর্ত এসেছিল ১৯৭০-৭১ অ্যাশেজে, রে ইলিংওর্থের ইংল্যান্ড সেবার জিতেছিল ২-০তে, এডরিচ সিরিজে ৬৪৮ রান করেছিলেন ৭২ গড়ে, দুই সেঞ্চুরিতে। ১৯৭৪-৭৫ মৌসুমে ডেনিস লিলির বলে আঘাত পেয়ে পাঁজরের হাড় ভেঙেছিল তার, সে অবস্থাতেও ব্যাটিং করে গিয়েছিলেন।  

    সারের হয়ে এডরিচের ক্যারিয়ার ২২ বছরের, প্রথম শ্রেণিতে প্রায় ৪০ হাজার রানের সঙ্গে ১০৩টি সেঞ্চুরি আছে তার। খেলা ছাড়ার পর ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত সারের প্রেসিডেন্ট ছিলেন তিনি। এছাড়া ইংল্যান্ডের নির্বাচক ও ব্যাটিং কোচেরও দায়িত্ব পালন করেছিলেন। 

    ২০০০ সালে এডরিচের লিউকেমিয়া ধরা পড়ে, ডাক্তাররা তাকে ৭ বছর সময় দিয়েছিলেন। তবে এডরিচ বেঁচেছিলেন আরও দুই দশক। 

    এডরিচের মৃত্যুর পর শোক জানিয়েছেন ইয়ান বোথাম, “বড়দিনে খুবই দুঃখের সংবাদ, জন এডরিচ মারা গেছে! অসাধারণ একজন মানুষ, যার সংস্পর্শে দারুণ কিছু সময় কাটানোর সৌভাগ্য হয়েছিল আমার!” 

    তার মৃত্যুতে শোক জানিয়েছে ইসিবি।