• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ইতিহাস গড়তে যাচ্ছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার সামারস

    পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ইতিহাস গড়তে যাচ্ছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার সামারস    

    পাকিস্তানের ঘরোয়া লিগে খেলতে যাচ্ছেন অস্ট্রেলিয়ান পেসার অ্যারন সামারস। ২০২১ সালে পাকিস্তানের ঘরোয়া ওয়ানডে কাপে সাউদার্ন পাঞ্জাবের হয়ে খেলবেন তিনি, এমন জানিয়েছে ক্রিকইনফো। ফলে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে (ফ্র্যাঞ্চাইজি লিগ বাদে) খেলা প্রথম অস্ট্রেলিয়ান হতে যাচ্ছেন তিনি। 

    এমনিতে পাকিস্তানের ঘরোয়া লিগে বিদেশীরা খেলতে পারেন, তবে প্রতি দলে একজনের বেশি নয়। কোভিড-১৯ এর কারণে বর্তমানে বন্ধ আছে অস্ট্রেলিয়ার সীমান্ত, তবে সামারসকে বিশেষ অনুমতি দেওয়া হবে। ৮ জানুয়ারি থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। সামারসের সঙ্গে কথাবার্তা প্রায় চূড়ান্ত বলেও জানিয়েছে ক্রিকইনফো। এক্ষেত্রে বোর্ডের কাছ থেকে অনাপত্তিপত্র বা এনওসি লাগবে, আর টুর্নামেন্ট শুরুর মাসখানেক আগে থেকেই পিসিবিকে জানানোর নিয়মও আছে। এখানেও সামারসের জন্য ‘বিশেষ অনুরোধ’ করেছে পাঞ্জাবের ওই দল, এবং পিসিবি সে অনুরোধ রাখছেও। 

    ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ডানহাতি পেসার সামারস ২০১৮-১৯ মৌসুমে খেলেছিলেন পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের হয়ে। এছাড়া বিগব্যাশে একটি ম্যাচ খেলেছেন হোবার্ট হারিকেনসের হয়ে, সব মিলিয়ে তার অভিজ্ঞতা তিনটি করে লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি। 

    এমনিতে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে বিদেশী খেলার ঘটনা এটিই প্রথম না হলেও সেটি অনিয়মিত। ২০১১-১২ মৌসুমে টি-টোয়েন্টি কাপে আফগানিস্তানের ক্রিকেটারদের নিয়ে একওটা দলই ছিল। ২০১৬-১৭ মৌসুমে প্রথম শ্রেণি খেলেছিলেন আফগান পেসার ইয়ামিন আহমাদজাই। এছাড়া সে মৌসুমেই ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে খেলেছিলেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

    সম্প্রতি ঘরোয়া ক্রিকেটের কাঠামো বদলে ফেলেছে পাকিস্তান। আগে বিভিন্ন ডিপার্টমেন্টাল দল থাকলেও এখন অঞ্চলভিত্তিক ছয়টি দল রাখা হয়েছে। পিসিবির প্রধান পৃষ্ঠপোষক, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক্ষেত্রে ভূমিকা রেখেছেন, ক্রিকেটারদের মাঝে এ নিয়ে অসন্তোষ দেখা গেলেও শেষ পর্যন্ত চলছে এ পদ্ধতিই। 

    পিসিবির চেয়ারম্যান এহসান মানি এর আগেই বলেছিলেন, পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেণিতে বিদেশী ক্রিকেটার খেলুন, এমন চান তিনি।