• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব    

    আইসিসির দশকসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এমএস ধোনির নেতৃত্বের এই দলে তিনজন ভারতীয়, দুজন অস্ট্রেলিয়ান, দুজন দক্ষিণ আফ্রিকানের সঙ্গে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ থেকে আছেন একজন করে। ওয়ানডের সঙ্গে টেস্ট ও টি-টোয়েন্টির জন্যও দশকের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি, দশকসেরার পুরস্কারের অংশ হিসেবে। টেস্ট বা টি-টোয়েন্টিতে সাকিবের জায়গা হয়নি, নেই আর কোনও বাংলাদেশীও। এছাড়া মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্যও এমন একাদশ দেওয়া হয়েছে।

    ১ জানুয়ারি ২০১১ সাল থেকে ৭ অক্টোবর ২০২০ সাল পর্যন্ত কমপক্ষে ৫ বছর খেলেছেন, এমন ক্রিকেটারদের পারফরম্যান্স বিবেচনায় আনা হয়েছে এখানে। দশকসেরার পুরস্কারে দর্শকদের অংশগ্রহণের সুযোগ থাকলেও দশকসেরা একাদশ বেছে নিয়েছে আইসিসির ভোটিং একাডেমি, যেখানে ছিলেন সাংবাদিক ও ব্রডকাস্টাররা। ব্যাটিং অর্ডার অনুযায়ী ‘ব্যাটসম্যান, বোলার, উইকেটকিপারকে নিয়ে একটা ভারসাম্যপূর্ণ দল নির্ধারণ করবে ভোটিং একাডেমি’, তবে এক্ষেত্রে দলের ভারসাম্য নেই, এমন মনে হলে অ্যাওয়ার্ডস নমিনেশনস কমিটির দ্বারস্থ হওয়া যাবে-- বলা হয়েছিল এমন। 

    ওয়ানডে দলে রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে আছেন ডেভিড ওয়ার্নার। ব্যাটিং অর্ডার অনুযায়ী এরপর আছেন বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব, এমএস ধোনি। সাকিবের সঙ্গে অলরাউন্ডার হিসেবে আছেন বেন স্টোকসও। তিন পেসার-- মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গার সঙ্গে আছেন লেগস্পিনার ইমরান তাহির। 

    টেস্টের দশকসেরা দলে আছেন ইংল্যান্ডের চারজন-- ওপেনার অ্যালেস্টার কুক, অলরাউন্ডার স্টোকসের সঙ্গে দুই পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। এই দলের নেতৃত্বে কোহলি। ওপেনিংয়ে কুকের সঙ্গে আছেন ওয়ার্নার, এরপর কেন উইলিয়ামসন, কোহলি, স্টিভ স্মিথের সঙ্গে কুমার সাঙ্গাকারা। দুই ইংলিশ পেসারের সঙ্গে আছেন ডেল স্টেইন, আর একমাত্র স্পিনার হিসেবে রবি আশ্বিন। 

    টেস্ট ও ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও আছেন কোহলি, তিন ফরম্যাটে জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার তিনি। ওয়ানডের মতো এই ফরম্যাটেরও অধিনায়ক করা হয়েছে ধোনিকে। এ দুজন ছাড়া ভারত থেকে আছেনা আরও দুজন-- রোহিত ও জাসপ্রিত বুমরাহ। আছেন আফগানিস্তানের রশিদ খান। দলের বাকিরা হলেন-- ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কাইরন পোলার্ড ও মালিঙ্গা। 

    মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টির দুটি দলেরই অধিনায়ক করা হয়েছে অস্ট্রেলিয়ার মেগ ল্যানিংকে। দুই ফরম্যাটেই জায়গা পেয়েছেন ল্যানিংয়ের সতীর্থ অ্যালিসা হিলি ও এলিস পেরি। এছাড়া নিউজিল্যান্ডের সুজি বেটস ও ওয়েস্ট ইন্ডিজের স্ট্যাফানি টেইলর আছেন দুই ফরম্যাটেরই দলে। 

    দশকসেরা একাদশের সঙ্গে এদিন আইসিসির সহযোগি দেশগুলির সেরা ছেলে ও মেয়ে ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে, যে পুরস্কার পেয়েছেন যথাক্রমে স্কটল্যান্ডের দুজন-- কাইল কোয়েটজার ও ক্যাথরিন ব্রাইস। এ সময়ে ৪৫.৫৪ গড়ে ওয়ানডেতে ২২৭৭ রান করেছেন কোয়েটজার, আর টি-টোয়েন্টিতে ব্রাইসের ব্যাটিং গড় ৫০, বোলিং গড় ৯.৯৩। 

    আইসিসির দশকসেরা টেস্ট একাদশ 

    অ্যালেস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা, উইকেটকিপার), বেন স্টোকস (ইংল্যান্ড), রবি আশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড) 

    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশ (ছেলে)

    রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), এমএস ধোনি (ভারত, অধিনায়ক, উইকেটকিপার), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) 

    আইসিসির দশকসেরা টি-টোয়েন্টি একাদশ  (ছেলে)

    রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), এমএস ধোনি (ভারত, অধিনায়ক, উইকেটকিপার), কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), রশিদ খান (আফগানিস্তান), জাসপ্রিত বুমরাহ (ভারত), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) 

    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশ (মেয়ে) 

    অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), মিথালি রাজ (ভারত), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), স্ট্যাফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ), সারাহ টেইলর (ইংল্যান্ড, উইকেটকিপার), এলিস পেরি (অস্ট্রেলিয়া), ড্যান ফন নিকার্ক (দক্ষিণ আফ্রিকা), মারিয়ান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), ঝুলন গোস্বামি (ভারত), আনিসা মোহাম্মেদ (ওয়েস্ট ইন্ডিজ) 

    আইসিসির দশকসেরা টি-টোয়েন্টি একাদশ (মেয়ে) 

    অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), সোফি ডিভাইন (নিউজিল্যান্ড), সুজি বেটস (নিউজিল্যান্ড), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), হারমানপ্রিত কৌর (ভারত), স্ট্যাফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ), ডিয়ান্ড্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), এলিস পেরি (অস্ট্রেলিয়া), অ্যানা স্রাবসোল (ইংল্যান্ড), মেগান শুট (অস্ট্রেলিয়া), পুনম যাদব (ভারত)