• ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রাথমিক স্কোয়াডে নেই মাশরাফি, ফিরলেন সাকিব

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রাথমিক স্কোয়াডে নেই মাশরাফি, ফিরলেন সাকিব    

    ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ওয়ানডের প্রাথমিক স্কোয়াডে জায়গা হয়নি সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। ১৮ জানুয়ারি থেকে শুরু তিন ম্যাচের সিরিজের জন্য ২৪ জনের ঘোষিত স্কোয়াডে নেই তিনি। ওয়ানডের সঙ্গে টেস্টেও প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। দুই ফরম্যাটের দলেই ফিরেছেন সাকিব আল হাসান। ওয়ানডে স্কোয়াডে ডাক পেয়েছেন অ-১৯ বিশ্বকাপজয়ী দলের শরিফুল ইসলাম, পারভেজ হোসেন ইমনরা। সঙ্গে আছেন নাসুম আহমেদ, হাসান মাহমুদরাও।

    ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে ২০২১ সাল থেকে নতুনভাবে শুরু করার টিম ম্যানেজমেন্টের পরিকল্পনায় মাশরাফি নেই, এমন জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, “আমাদের ওর প্রতি সম্মান আছে সবসময়ই। আমাদের দেশের জন্য অনেক কিছু দিয়েছে। এটা কঠিন সিদ্ধান্ত ছিল, তবে বাস্তবতা মানতেই হবে। সামনের দিকে এগিয়ে যেতে হবে। এই ফোকাসটা (ধরে রাখতে), আমরা রিফ্রেশড হয়ে-- টিম ম্যানেজমেন্টের প্ল্যান অনুযায়ী, এবং সবাই মিলে সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিয়েছি। মাশরাফিকে অফ করতে হয়েছে। নতুনভাবে যে চলা… ওর জায়গাই যে-ই খেলবে, তার জন্য বড় সুযোগ।” 

    “অনেক ইস্যুই এসেছে। টিম ম্যানেজমেন্ট প্ল্যান দিয়েছে। আলোচনার পরই এমন সিদ্ধান্ত। দেশের কথা চিন্তা করে, এমন সিদ্ধান্ত নিয়েছি। তরুণদের তো সুযোগ দিতে হবে, এক্সপোজার দিতে হবে। ২০২১ সালে নতুন করে শুরু করতে হচ্ছি। মহামারিতে পিছিয়ে গেছি। ইনশাল্লাহ ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ভাল শুরু করতে চাই।”

    বাংলাদেশের শেষ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়কত্ব করেছিলেন মাশরাফি। সে সিরিজ দিয়েই ছেড়েছিলেন নেতৃত্ব। এরপর কোভিড-১৯ আঘাত করেছে, এই সিরিজ হবে মার্চের পর বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সিরিজ। তবে অধিনায়কত্ব ছাড়লেও খেলা চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন তিনি। করোনাভাইরাস বিরতির পর বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট শুরু হয়েছিল, তবে তিন দলের একটিতেও ছিলেন না মাশরাফি। তখন হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন তিনি। এরপর বিসিবির বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মাশরাফি খেলেছিলেন গ্রুপপর্বের দুই ম্যাচ বাকি থাকতে, চ্যাম্পিয়ন জেমকন খুলনার হয়ে। সেখানে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট নিয়েছিলেন তিনি। 

    বিশ্বকাপের পর থেকেই মাশরাফির অবসর নিয়ে ধোঁয়াশা আছে, তবে বারবারই নিজের অবসর না নেওয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। এ সিরিজের প্রাথমিক স্কোয়াড থেকে মাশরাফির বাদ পড়া তাই ইঙ্গিত করে, শেষ হয়ে যাচ্ছে এক বর্ণিল ক্যারিয়ারের। অবশ্য জাতীয় দল না হলেও ঘরোয়া ক্রিকেটে তিনি খেলা চালিয়ে যাবেন, এমন জানিয়েছিলেন আগেই। বোর্ডকেও এমন সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

    এ সিরিজ দিয়েই প্রথমবারের মতো ওয়ানডে নেতৃত্বে আসার কথা তামিম ইকবালের, মাশরাফির উত্তরসূরি হিসেবে তার নাম ঘোষণা করা হলেও বাংলাদেশ খেলেনি আর। 

    ওয়ানডের প্রাথমিক স্কোয়াড

    তামিম ইকবাল, তাসকিন আহমেদ, সাকিব আল হাসান, আল-আমিন হোসেন, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, মুশফিকুর রহিম, হাসান মাহমুদ, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, সৌম্য সরকার, পারভেজ হোসেন ইমন, ইয়াসির আলি রাব্বি, মাহাদি হাসান, নাইম শেখ, রুবেল হোসেন


    টেস্টের প্রাথমিক স্কোয়াড 

    মুমিনুল হক, তাসকিন আহমেদ, তামিম ইকবাল, খালেদ আহমেদ, সাকিব আল হাসান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, লিটন দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলি রাব্বি, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন