• ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    চলে গেলেন বাংলাদেশ ক্রিকেট ভিতের অন্যতম কারিগর রাইসউদ্দিন

    চলে গেলেন বাংলাদেশ ক্রিকেট ভিতের অন্যতম কারিগর রাইসউদ্দিন    

    চলে গেলেন বাংলাদেশ ক্রিকেটের একেবারে শুরুর দিকের অন্যতম সংগঠক রাইসউদ্দিন আহমেদ। ৮২ বছর বয়সে বুধবার দীর্ঘ অসুস্থতা ও কোভিড-১৯-এ ভুগে মারা গেছেন বিসিবির সাবেক জেনারেল সেক্রেটারি ও ভাইস প্রেসিডেন্ট। 

    ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দ্বিতীয় সাধারণ সম্পাদক ছিলেন রাইসউদ্দিন। ২০১৭ সালে কালের কন্ঠকে দেওয়া এক সাক্ষাতকার অনুযায়ী, আইসিসির সহযোগি সদস্যপদের জন্য আবেদন করেছিলেন তিনিই। এমনিতে বাংলাদেশ বিমানের পরিচালক ছিলেন তিনি, ফলে সে সুবাদে লন্ডনে যাতায়াত ছিল তার। এমসিসির সেক্রেটারি জ্যাক বেরির সঙ্গে কথা বলে বাংলাদেশ সফরে এমসিসির দলকে আনেন, তাদের ‘ইতিবাচক প্রতিবেদন’-এর কারণেই সহযোগি সদস্যপদের দুয়ার খুলে যায় বাংলাদেশের। 

    ১৯৮১ সালে বোর্ড ছেড়ে গেলেও দশ বছর পর আবার ফেরেন, এবার ভাইস প্রেসিডেন্ট হয়ে। ২০০১ সাল পর্যন্ত সে পদেই ছিলেন তিনি। আইসিসির সহযোগি সদস্যপদ থেকে শুরু করে ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়, ওয়ানডে স্ট্যাটাস পাওয়া, এবং শেষে টেস্ট স্ট্যাটাস পাওয়া-- বাংলাদেশের ক্রিকেট মাইলফলকের অন্যতম অর্জনের সবকটিতেই বোর্ডে ছিলেন তিনি। 

    ক্রীড়া সংগঠকের আগে নিজেও ক্রিকেট ছাড়াও খেলেছেন ফুটবল, বাস্কেটবল। ভিক্টোরিয়া, ওয়ানডারার্সের হয়ে ফুটবল খেলার সঙ্গে ঢাকা লিগে খেলেছিলেন ইগলেটসের হয়ে। সেন্ট গ্রেগরি স্কুল ও নটরডেম কলেজের সাবেক ছাত্র পরে পড়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, পরে হয়েছিলেন বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের অধিনায়কও। 

    স্বাধীনতার আগে পূর্ব পাকিস্তান স্পোর্টস ফেডারেশনে ছিলেন রাইসউদ্দিন, সেখানে আয়োজন করতেন কারদার সামার ক্রিকেট। স্বাধীনতার পর দেশের ক্রিকেটে তার ভূমিকা নিয়ে প্রথম আলো-তে এক কলামে ক্রিকেট কোচ জালালউদ্দিন আহমেদ চৌধুরী লিখেছেন, “কারদার সামার ক্রিকেটে সেই ক্লাবের আয়োজনে পাকিস্তান-করাচি-লাহোর থেকে দল এসে ঢাকায় খেলত। ক্লাব ও বিশ্ববিদ্যালয় ক্রিকেট খেলতে খেলতে তিনি ক্রিকেট সংগঠক হিসেবে তখনই পরিচিত। ক্রিকেট তখনো বাঙালির চিত্ত চাহিদার তালিকার তলানিতে। সেই খেলাটি স্বাভাবিকভাবে স্বাধীনতার পর অস্তিত্বের সংকটে পড়লে সেই সংকট মোচনের সংগ্রামে রাইসউদ্দিন আহমেদকে অন্যতম অগ্রণী ভূমিকায় জ্বলজ্বলে দেখা যায়।” 

    রাইসউদ্দিনের মৃত্যুতে শোক জানিয়েছে বিসিবি। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হোসেন পাপন বলেছেন, “রাইসউদ্দিন আহমেদ বাংলাদেশ ক্রিকেটের এমন সময়ে দায়িত্ব পালন করেছেন, যখন এ খেলাটা জায়গা করে নিতে ভুগছিল। তার মতো মানুষের উদার অবদানের কারণেই আমাদের ক্রিকেট এখন এই পর্যায়ে। বোর্ডের পক্ষ থেকে আমি তার পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সান্ত্বনা জানাই, তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।”