• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    রিভিউ নাটকের এক দিন

    রিভিউ নাটকের এক দিন    

    ছয়টি রিভিউ হয়েছে এদিন, তিনটিতে বজায় থেকেছে অন-ফিল্ডের সিদ্ধান্ত, বদলে গেছে তিনটি। একটি রিভিউ করেনি বাংলাদেশ, করলে ফলটা হতো অন্যরকম। তবে নাটকের কমতি ছিল না তাতে… 

    বাংলাদেশ ইনিংস, ১৬৮তম ওভার 
    সুরাঙ্গা লাকমাল-মেহেদি হাসান মিরাজ, অন-ফিল্ড আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে 

    তিন বলের এক নাটিকা বলা যায় এটিকে। চার বলের ব্যবধানে লাকমালের অফস্টাম্পের বাইরের তিনটি বলে ব্যাট চালিয়েছিলেন মিরাজ। প্রথমটিতে জোরালো আবেদন ছিল উইকেটের পেছন থেকে, কিন্তু বোলার যেন ছিলেন সংশয়ের মাঝে। পালিয়াগুরুগে অবশ্য দিয়েছিলেন আউট। সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়েছিলেন মিরাজ। আল্ট্রা-এজে স্পাইক দেখা দেয়নি, মিরাজও বেঁচেছেন সে দফা। 

    ঠিক পরের বলে আবারও আবেদন শ্রীলঙ্কার, এবার লাকমালও। তবে পালিয়াগুরুগে এবার অনড় থাকলেন, শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নে নিলেন রিভিউ। রিপ্লেতেই মোটামুটি পরিষ্কার ছিল, বল আর ব্যাটের ব্যবধানটা। আল্ট্রা-এজ নিশ্চিত করলো সেটি, মিরাজ বাঁচলেন আবারও। 

    এক বল পর আবারও ব্যাট চালালেন মিরাজ, এবার একটু স্টাম্পঘেঁষা লাইনে। ক্যাচটা নিয়ে আবেদনের বদলে একটু হেসে নিলেন যেন উইকেটকিপার নিরোশান ডিকওয়েলা-- এবার কী? পালিয়াগুরুগে আউট দিলেন, মিরাজও রিভিউয়ের কথা ভাবলেন না আর।  

    শ্রীলঙ্কা ইনিংস, ৮ম ওভার
    তাসকিন আহমেদ-লাহিরু থিরিমান্নে, কুমার ধর্মসেনা 

    বলটা লিভ করেছিলেন থিরিমান্নে, আউট দিয়েছিলেন ধর্মসেনা। অফস্টাম্প থেকে সোজা হওয়া বলের ইমপ্যাক্ট তখন হিসাবের বাইরে। তবে থিরিমান্নে যেন নিশ্চিত ছিলেন না, রিভিউ করবেন কিনা। ওপাশ থেকে দিমুথ করুনারত্নেই দেখাচ্ছিলেন রিভিউ করতে। শেষমুহুর্তে নেওয়া রিভিউ বাঁচিয়ে দিল থিরিমান্নেকে, বলটা সোজা হলেও স্টাম্পে আঘাত করার মতো হয়নি বলে দেখিয়েছিল বল ট্র্যাকিং। 

    শ্রীলঙ্কা ইনিংস, ৩৪তম ওভার
    তাইজুল-থিরিমান্নে, ধর্মসেনা

    তাইজুলের টার্ন করা বলটায় অফস্টাম্পের দিকে বেশ খানিকটা সরে গিয়ে আড়াআড়ি খেলতে গিয়ে মিস করেছিলেন থিরিমান্নে। বাংলাদেশের আবেদনে সাড়া দেননি ধর্মসেনা। শেষ পর্যন্ত সেটিতে রিভিউ নিলেন না মুমিনুল, উইকেটের পেছন থেকে তেমন সাড়া পাননি লিটন দাসের কাছ থেকেও। তবে এরপর বল-ট্র্যাকিং দেখিয়েছিল, বল গিয়ে ভাঙত লেগস্টাম্প, রিভিউ নিলেই আউট হতে পারতেন থিরিমান্নে! 
     


    তিন বল, দুই রিভিউ, এক আউট/শ্রীলঙ্কা ক্রিকেট


    শ্রীলঙ্কা ইনিংস, ৩৯তম ওভার
    মিরাজ-থিরিমান্নে, পালিয়াগুরুগে 

    দারুণ ড্রিফট, ফ্লাইট ছিল বলটায়। আড়াআড়ি খেলতে গিয়ে এবার মিস করেছিলেন থিরিমান্নে। পালিয়াগুরুগের সিদ্ধান্তটা রিভিউ করলেন ঠিকই, তবে বল ক্লিপ করলো লেগস্টাম্প। এবার ফিরতেই হলো থিরিমান্নেকে। 

    শ্রীলঙ্কা ইনিংস, ৭১তম ওভার
    তাইজুল-করুনারত্নে, পালিয়াগুরুগে 

    চতুর্থ বলে তাইজুলের ফ্লাইটেড ডেলিভারিটা মিড-অফের দিকে ড্রাইভ করতে গিয়ে মিস করেছিলেন করুনারত্নে। পালিয়াগুরুগের দেওয়া আউটের সিদ্ধান্তটাও রিভিউ করলেন সঙ্গে সঙ্গেই প্রায়। ইমপ্যাক্ট ইন-লাইন হলেও বিশাল টার্নে বল লেগস্টাম্প মিস করে যেত বলে দেখালো বল-ট্র্যাকিং। 

    এক বল পর আবারও ফ্লাইট তাইজুলের, এবার ডাউন দ্য গ্রাউন্ডে এসে ডিফেন্ড করলেন করুনারত্নে। বল গেল বোলারের দিকে। কিন্তু বাংলাদেশ নিল রিভিউ। হুট করেই মনে হলো, মরিয়া রিভিউ। টিভি আম্পায়ার রভিন্দ্র উইমালাসিরি রিপ্লে দেখেই সিদ্ধান্ত নিলেন, বল ব্যাটে লেগেছে। সেটি অবশ্য লেগেছিলও। তবে যেটি দেখলেন না, প্যাডের সঙ্গে লেগে থাকা ব্যাটে লাগার আগে বলটা ছুঁয়ে গিয়েছিল করুনারত্নের ফ্রন্টফুটের বুট! 

    একটু পর সে রিপ্লে দেখানো হলো, পরের ওভার করতে এসে থমকে দাঁড়ালেন মিরাজ। তবে একটু পর ওভার শুরু করলেন তিনি। এরপর বল ট্র্যাকিংয়ে দেখা গেল, বলটা স্টাম্পে হিট করলেও ইমপ্যাক্টটা ছিল বাইরে। উইমালাসিরির ভুল সিদ্ধান্তটা ভুল হতে হতেও হলো না তাই।