• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে: মেসির 'বার্বিকিউ', কোমানের নিষেধাজ্ঞা এবং বার্সা-অ্যাটলেটিকোর বাঁচামরার লড়াই

    কিক অফের আগে: মেসির 'বার্বিকিউ', কোমানের নিষেধাজ্ঞা এবং বার্সা-অ্যাটলেটিকোর বাঁচামরার লড়াই    

    বার্সেলোনা-অ্যাটলেটিকো মাদ্রিদ 

    ক্যাম্প ন্যু

    ৮ মে, রাত ৮.১৫টা


    লা লিগার মৌসুম প্রায় শেষের দিকে। কয়েক মাস আগেও যখন নতুন বছর শুরু করেছিল দুই দল, কেউ ভাবেনি চার মাস পর বার্সেলোনা-অ্যাটলেটিকো মাদ্রিদের ম্যাচটা এমন মৌসুম নির্ধারণী হয়ে যাবে। ব্যাপারটা এখন এমন, এই ম্যাচে যে দল জিতবে, তারা শিরোপা লড়াইয়ে এগিয়ে যাবে। আবার ড্র হলে সবচেয়ে বেশি লাভ হবে রিয়াল মাদ্রিদ বা সেভিয়ার। 

    এই ম্যাচের আগে এক সপ্তাহে অবশ্য হয়ে গেছে অনেক কিছুই। অ্যাটলেটিকোর ম্যাচের আগে লিওনেল মেসি তার বাসায় সতীর্থদের বার্বিকিউয়ের দাওয়াতে ডেকেছিলেন বলে জানিয়েছে একাধিক সংবাদ মাধ্যম। দাওয়াত অবশ্য একটা উপলক্ষ, আসল উদ্দেশ্য মহারণের আগে সবাইকে অনুপ্রাণিত করা। কিন্তু সমস্যা হচ্ছে, কোভিডের মধ্যে এমন সমাবেশ এখনো লা লিগায় নিষিদ্ধ। সেজন্য লা লিগা কর্তৃপক্ষ এটা খতিয়ে দেখতে তদন্ত শুরু করবে বলে জানা গেছে। তবে আজ যদি বার্সেলোনা জেতে, তাহলে জরিমানা দিতে ক্লাব আপত্তি করবে না নিশ্চয়। 

    সেই কাজটা করতে হবে রোনাল্ড কোমানকে ছাড়াই। বার্সা কোচ গ্রানাডার বিপক্ষে হারের সময় লাল কার্ড দেখে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে তাকে ছাড়াই জয় পেয়েছে দল। আজ অ্যাটলেটিকোর বিপক্ষে জয় পেলে এই মৌসুমে প্রথমবারের মতো বার্সা উঠে যাবে শীর্ষে, যে সুযোগ তারা হারিয়েছে এক ম্যাচ আগে। অথচ এই মৌসুমের একটা সময় এসে কোমান স্বীকার করেছিলেন, লিগের স্বপ্ন দেখছেন না তারা। এরপর ১৯ ম্যাচে ১৬ জয় নিয়ে বার্সা উঠে এসেছে এখানে। 

    ডিয়েগো সিমিওনের জন্য আজকের ম্যাচটা অন্যরকম। এই মৌসুমের শুরু থেকেই অ্যাটলেটিকো সবার ওপরে ছিল, একটা সময় মনে হচ্ছিল অনেক ব্যবধানে এগিয়েই লিগ জিতবে। কিন্তু বেশ কয়েক ম্যাচে হোঁচট খেয়ে এখন এমন একটা জায়গায়, পেছন থেকে বার্সা, রিয়াল তো বটেই, এমনকি ধরে ফেলতে পারে সেভিয়াও। 

    সিমিওনের দল অবশ্য এই মৌসুমে আগের দেখায় বার্সাকে হারিয়েছিল ১-০ গোলে। তবে আজকের আজটা কতটা কঠিন, সেটা বোঝা যায় একটা পরিসংখ্যান থেকে। অ্যাটলেটিকোর হয়ে এক যুগেরও বেশি সময়ে কখনো লিগে ন্যু ক্যাম্পে এসে বার্সাকে হারাতে পারেননি সিমিওনে। 

    লুইস সুয়ারেজের জন্যও আজকের ম্যাচটা অন্যরকম। কান্নাভেজা চোখে বার্সা ছাড়ার পর আজ প্রথম ফিরছেন ন্যু ক্যাম্পে। এর মধ্যেই লিগে ১৯ গোল করে ফেলেছেন, আজকের ম্যাচে হতে পারেন তুরুপের তাস। তবে এতদিনের স্মৃতিঘেরা ন্যু ক্যাম্পে ফেরাটা স্মরণীয় করে রাখতে পারবেন কি না, সেটাই প্রশ্ন। 

     

    তারা যা বলছেন 

    কয়েক মাস আগেও আমরা ভাবিনি এতদূর আসতে পারব। আমি নিশ্চিত আজকের ম্যাচটা জিতলে আমরাই চ্যাম্পিয়ন হব। 

    বার্সা কোচ রোনাল্ড কোমান 

    মৌসুমের প্রথমার্ধে অনেকটা পিছিয়ে পড়ার পর ওরা এতদূর এসেছে। তবে আমরা নিজেদের খেলাটাই খেলার চেষ্টা করব, খুব বেশি কিছু বদলাব না। 

    অ্যাটলেটিকো কোচ ডিয়েগো সিমিওনে

     

    দলের খবর 

    বার্সায় নতুন করে চোটের খবর নেই। কোমান আক্রমণে দেম্বেলেকে নামাবেন কিনা সেটাই প্রশ্ন। অন্যদিকে সিমিওনে আজ জোয়াও ফেলিক্সকে শুরু থেকে নাও খেলাতে পারেন। সেক্ষেত্রে আক্রমণে দেখা যেতে পারে কোরেয়াকে। 

     

    সম্ভাব্য একাদশ

    বার্সেলোনা

    টের স্টেগেন, আরাউহো, পিকে, লেংলে, দেস, আলবা, ডি ইয়ং, পেদ্রি, বুস্কেটস, মেসি, গ্রিজমান 

    অ্যাটলেটিকো

    অবলাক, সাভিচ, হারমোসো, হিমেনেজ, ট্রিপিয়ের, কোকে, লেমার, কারাস্কো, কোরেয়া, লরেন্তে, সুয়ারেজ

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন