• লা লিগা
  • " />

     

    লা লিগার শেষ অংকের নাটকের আগে জিদানের বিদায়ের ঘোষণা?

    লা লিগার শেষ অংকের নাটকের আগে জিদানের বিদায়ের ঘোষণা?    

    দুই রাউন্ড মাত্র বাকি আছে লা লিগার। রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে দশটায় মাঠে নামবে বার্সা, রিয়াল, অ্যাটলেটিকোসহ সব ক্লাবই। বার্সা যেখানে শিরোপা দৌড় থেকে বেশ পিছিয়ে পড়েছে, সেখানে ভালোমতোই আছে রিয়াল ও অ্যাটলেটিকো। তবে আজকের আগে বড় খবর হচ্ছে এই মৌসুম শেষেই রিয়ালের ডাগআউট ছাড়ার ঘোষণা দিয়েছেন জিনেদিন জিদান। স্প্যানিশ সংবাদমাধ্যম বলছে, এর মধ্যেই সেই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন রিয়ালের ড্রেসিংরুমে। 

    এখনো কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত না আসলেও মাদ্রিদভিত্তিক সংবাদমাধ্যমগুলো বলছে এর মধ্যেই জিদান খেলোয়াড়দের ক্লাব ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন। এই মৌসুম শেষে আর কোচ থাকবেন না। এই মৌসুমে একাধিকবার জিদানের ক্লাব ছাড়ার গুঞ্জন শোনা গিয়েছিল। চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব থেকে বাদ পড়ার শঙ্কার সময় একবার উঠেছিল এটি। জিদান অবশ্য প্রতিবারই তা নাচক করে দিয়েছেন। তবে এবার নিজেই এই চাপের মধ্যে আর চালিয়ে যেতে চাচ্ছেন না বলে শোনা যাচ্ছে। ২০১৮ সালের প্রথমবার ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। তবে সেবারের মতো ক্লাব ছাড়ার সিদ্ধান্তটা এত চমক হয়ে আসছে না।

    এদিকে লা লিগার শেষের আগের রাউন্ডের লড়াইয়ে আজ একসঙ্গে মাঠে নামছে ক্লাবগুলো। এখন পর্যন্ত পয়েন্ট তালিকার যে অবস্থা, তাতে এগিয়ে আছে অ্যাটলেটিকো। এরপর আছে রিয়াল। বার্সেলোনা অনেকটাই পিছিয়ে গেছে। 

     

     

    অ্যাটলেটিকোকে কী করতে হবে?

    অ্যাটলেটিকোর কাজটাই সবচেয়ে সহজ, আজ ওসাসুনা ও শেষ ম্যাচে ভায়াদোলিদকে হারালেই নিশ্চিত হয়ে যাবে অ্যাটলেটিকোর শিরোপা। তবে এই দুই ম্যাচে তারা যদি পয়েন্ট হারায়, তাহলে তাকিয়ে থাকতে হবে রিয়ালের দিকে। ৪ পয়েন্ট পেয়েও অ্যাটলেটিকো লিগ জিতে যেতে পারে, যদি রিয়াল এক ম্যাচে পয়েন্ট হারায়। সেক্ষেত্রে আজ ওসাসুনাকে হারালে ওদিকে রিয়াল যদি ড্রও করে, তাহলেই চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো। 

    রিয়ালকে কী করতে হবে?

    দুই পয়েন্ট পিছিয়ে থাকায় আজ অ্যাটলেটিকোকে জিতলে রিয়ালকে জিততেই হবে। শেষ ম্যাচে রিয়াল জিতলে অ্যাটলেটিকো ড্র করলেও তারা চ্যাম্পিয়ন হতে পারে। দুই দলের পয়েন্ট সমান হলে হেড টু হেডে এগিয়ে থাকায় তখন রিয়ালই চ্যাম্পিয়ন হবে। এমনকি অ্যাটলেটিকো যদি দুই ম্যাচে ড্র করে তাহলে এক ম্যাচ ড্র করেও চ্যাম্পিয়ন হতে পারে রিয়াল। ওদিকে বার্সার সঙ্গে হেড টু হেডে এগিয়ে থাকায় সুবিধাজনক অবস্থানে আছে রিয়াল। রিয়ালের শেষ দুই প্রতিপক্ষ বিলবাও ও ভিয়ারিয়াল, এটা একটা অসুবিধা তাদের জন্য।

    বার্সাকে যা করতে হবে?

    বার্সাকে শেষ দুই ম্যাচ জিতলেই শুধু হবে না, রিয়াল ও অ্যাটলেটিকোকে পয়েন্টও হারাতে হবে। অবশ্য অ্যাটলেটিকো যেকোনো একটা ম্যাচ জিতলেই বার্সার সম্ভাবনা শেষ। ওদিকে রিয়ালও যদি দুই ম্যাচে চার পয়েন্ট পায় তাহলেও বার্সার কোনো সম্ভাবনা থাকবে না। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন