• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    নেইমার-পাকুয়েতার গোলে টানা ছয় ম্যাচে জয় ব্রাজিলের

    নেইমার-পাকুয়েতার গোলে টানা ছয় ম্যাচে জয় ব্রাজিলের    

    ফুলটাইম স্কোর: প্যারাগুয়ে ০-২ ব্রাজিল 


    নেইমারের গোলে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। আর ইনজুরি সময়ে লুকাস পাকুয়েতার বাঁ পায়ের শটে নিশ্চিত হয় সেলেকাওদের শতভাগ জয়ের রেকর্ড। ১৯৮৫ সালের পর প্রথমবারের মত প্যারাগুয়েকে তাদের মাঠে হারিয়ে লাতিন আমেরিকা বাছাইপর্বের শীর্ষেই থাকল তিতের দল। 

    ম্যাচের ৪ মিনিটের মাথায় গ্যাব্রিয়েল হেসুস থেকে বল পেয়ে ঠাণ্ডা মাথায় বল জালে জড়ান নেইমার। ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতার তালিকায় পেলের (৭৭) আরেকটু কাছে চলে আসলেন তিনি (৬৬)।



    শুরু থেকে ৪-২-২-২ ফর্মেশনে দল নামান তিতে। জমাট রক্ষণের সাথে মধ্যমাঠের দখল নিয়ে স্বাগতিকদের চাপে রাখে ব্রাজিল। অবশ্য ম্যাচের ২৫ মিনিটে প্যারাগুয়ের জোরালো এক পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি। প্রথমার্ধের শেষ সময়ে রিচার্লিসনের দারুণ এক গোল অফসাইডের জন্য বাতিল হয়ে গেলে এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা। 

    দ্বিতীয়ার্ধের শুরু থেকে সমানে সমানে লড়াই চলে দুইদলের। এরই মাঝে দশ মিনিটের ব্যবধানে অন্তত দুইবার গোল পেতে পারতেন রিচার্লিসন। কিন্তু গোলকিপার আর ডিফেন্ডারের দৃঢ়তায় টানা দুই ম্যাচে গোল পাওয়া হল না এভারটন তারকার। অন্যদিকে ব্রাজিলের ডিফেন্স এদিনও ছিল দুর্ভেদ্য। আজকের আগ পর্যন্ত বাছাইপর্বে অপরাজিত থাকা প্যারাগুয়ে নিশ্চিত কোনও গোলের সুযোগ পায়নি দ্বিতীয়ার্ধে। উলটো নেইমারের অ্যাসিস্টে ৯৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বদলি লুকাস পাকুয়েতা। ১৯৬৯ সালের পর আবারও বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ৬ ম্যাচ জিতল ব্রাজিল। 

    বাছাইপর্বের সবক'টি ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে দারুণ প্রস্তুতি নিয়ে নিজেদের মাঠে 'বিতর্কিত' কোপা আমেরিকা শুরু করবে ব্রাজিল। ১৪ জুন রাত ৩টায় (বাংলাদেশ সময়) ভেনেজুয়েলার বিপক্ষে কোপা আমেরিকায় প্রথম ম্যাচ খেলবে তারা। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন