• কোপা আমেরিকা
  • " />

     

    কোপাতে খেলার অনুমতি পাননি নেইমার

    কোপাতে খেলার অনুমতি পাননি নেইমার    

    ব্রাজিল সর্বশেষ কোপা আমেরিকা জিতেছিল প্রায় নয় বছর আগে। কিন্তু, পরবর্তী দুই আসরের ফাইনালেও পৌঁছাতে পারেনি সেলেকাওরা। অন্যদিকে রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতলেও অলিম্পিকের ‘সোনা’ এখনো অধরাই রয়ে গেছে ফুটবলের সবচেয়ে সফল দলটির। তবে এবার সুযোগ এসেছে দু’টো ব্যর্থতাই ঘোচানোর। শতবর্ষপূর্তি উপলক্ষে জুনে যুক্তরাষ্ট্রে বসছে কোপা আমেরিকার বিশেষ আসর। অন্যদিকে আগস্টে রিও ডি জেনিরোতেই আয়োজিত হবে অলিম্পিকের এবারের আসর।

     

    এই দুই প্রতিযোগিতাতেই সাফল্য পেতে সেলেকাওদের সবচেয়ে বড় অস্ত্র অবশ্যই বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার নেইমার জুনিয়র। কিন্তু, নেইমারকে খেলানো নিয়েই বিপাকে পড়েছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন। কারণ বার্সেলোনার কাছ থেকে যেকোন একটি টুর্নামেন্টে খেলারই অনুমতি মিলছে নেইমারের। ইতিমধ্যে নিজেদের এই সিদ্ধান্তের কথাও জানিয়ে দিয়েছে কাতালান ক্লাবটি।

     

    কিছুদিন আগেও সেলেকাও কোচ দুঙ্গা ও পরিচালক গিলমার রিনালদি আশাবাদ ব্যক্ত করেছিলেন যে নেইমারকে দু’টো টুর্নামেন্টেই পাবে তারা। কিন্তু, বার্সা প্রেসিডেন্ট জোসেপ বার্তমিউ সেই সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেন, “নেইমারকে দুইবার খেলতে দেয়ার জন্য আমাদেরকে রাজি করানো অসম্ভব। আমরা কোপা আমেরিকার গুরুত্ব বুঝি। কিন্তু, আমাদের চিন্তা রয়েছে যে খেলোয়াড়দের দুইটা কঠিন মৌসুমের পর কিছু বিশ্রামেরও প্রয়োজন আছে।”

     

    অলিম্পিকে ফুটবল খেলা মূলত ফিফা’র অফিশিয়াল টুর্নামেন্টের মধ্যে পড়ে না। আর তাই বার্সেলোনাও নেইমারকে ছাড়পত্র দিতে বাধ্য নয়। তবে তারা ব্রাজিলকে স্বাধীনতা দিচ্ছে তাদের ইচ্ছে অনুযায়ী যেকোন একটি টুর্নামেন্টে নেইমারকে খেলানোর। ব্রাজিল এখন পর্যন্ত অলিম্পিকের স্বর্ণ জয় করতে পারে নি। তাই কোপা আমেরিকার চেয়ে ঘরের মাঠে অলিম্পিকের আসরকেই বেশি গুরুত্ব দিচ্ছে। আর তাই নেইমার জুনিয়রকে হয়ত দেখা যাবে অলিম্পিকের ব্রাজিল দলেই।