• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    রোনালদোর ১১১: ইতিহাসের রাতে আরও যা যা রেকর্ড গড়লেন...

    রোনালদোর ১১১: ইতিহাসের রাতে আরও যা যা রেকর্ড গড়লেন...    

    দিনটা ক্রিশ্চিয়ানো রোনালদোর নয়, মনে হচ্ছিল ম্যাচের একটা সময়ে। আয়ারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি যখন পেলেন, সেটা থেকে গোল করলেই ছাড়িয়ে যেতেন আলি দাইয়িকে।কিন্তু রোনালদো সেই পেনাল্টি মিস করলেন, মনে হচ্ছিল আয়ারল্যান্ড ম্যাচটা জিতেই যাবে। কিন্তু শেষ মুহূর্তে এসে হেড করে সমতা ফেরালেন, এরপর যোগ করা সময়ের শেষে করলেন আরেকটি গোল। রোনালদোর আন্তর্জাতিক গোল এখন ১১১, ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি। ইরানের দাইয়িকে ছুঁয়েছিলেন আগেই, তাকে ছাড়িয়ে যাওয়া ছিল সময়ের ব্যাপার। সেটাই করলেন কাল। 

    আর কী করলেন রোনালদো? 

    সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ডটা রোনালদোর হচ্ছে, সেটা একরকম জানাই ছিল। কবে হবে, সেটা নিয়েই ছিল অপেক্ষা। ইউরোতেই দাইয়িকে ছুঁয়ে ফেলেছিলেন, তবে তাকে ছাড়িয়ে যাওয়া হয়নি। সেটা হয়েছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এসে, নিজেদের দর্শকের সামনে। তবে এদিওন আরও একটা রেকর্ড ছুঁয়ে ফেলেছেন রোনালদো। সার্জিও রামোসের ১৮০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসিয়েছেন, আর একটা ম্যাচ খেললেই ছাড়িয়ে যাবেন। এটাই ইউরোপের কোনো পুরুষ ফুটবলারের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড মালয়েশিয়ার সহ চিনের। ফিফার স্বীকৃতি অনুযক্সায়ী ১৯৬৯ থেকে ১৯৮৪ পর্যন্ত ১৯৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। 

    যেভাবে দাইয়িকে ছাড়ালেন 

    রোনালদোর ক্যারিয়ার লক্ষ্য করলে দেখা যায়, তার বেশি ভাগ গোলই এসেছে প্রতিযোগিতামূলক ম্যাচ থেকে। ফিফা বিশ্বকাপ বাছাই থেকে এসেছে সর্বোচ্চ ৩৩টি গোল, ৩১টি এসেছে ইউরো বাছাই থেকে। মাত্র ১৯টি গোল এসেছে প্রীতি ম্যাচ থেকে। কেউ কেউ বলেন, রোনালদো দুর্বল প্রতিপক্ষের বিপক্ষেই বেশি গোল করেছেন। হ্যাঁ, লিথুয়ানিয়ার সাথে সর্বোচ্চ সাত গোল করেছেন তিনি, অ্যান্ডোরার সাথে আছে ছয় গোল। তবে সাত গোল করেছেন সুইডেনের সাথেও, যেটা তার আন্তর্জাতিক প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ। যাকে ছাড়িয়ে গেলেন, সেই দাইয়ি যেমন ১০৯টি গোলের ৯৫টিই করেছেন এশিয়ান প্রতিপক্ষের সাথে, যার মধ্যে গণ্ডায় গণ্ডায় করেছেন মালদ্বীপ, লেবাননের সাথে। 

    শেষেই দুর্বার রোনালদো 

    রোনালদোর ক্যারিয়ার পর্যবেক্ষণ করলে দেখা যায়, শেষ সময়ে এসেই তিনি বেশি জ্বলে ওঠেন। অর্ধেকেরও বেশি আন্তর্জাতিক গোল করেছেন শেষ ৩০ মিনিটে। এর মধ্যে ছিল কালকের দুইটিও। শেষ ১৫ মিনিটে করেছেন ৩৩টি গোল, ৬১ থেকে ৭৫ মিনিটের মধ্যে করেছেন ২২টি। দুই অর্ধের শুরুতে সবচেয়ে কম গোল করেছেন, ১১ ও ১২টি করে। এরপর প্রথম ১৬-৩০ মিনিটের মধ্যে করেছেন ১৭টি, ৩১-৪৫ মিনিটের মধ্যে ১৬টি। ৯১টি এসেছে বক্সের ভেতর থেকে, ২০টি বক্সের বাইরে থেকে। ১৪টি পেনাল্টির সাথে করেছেন ৯টি ফ্রি কিক। 

    এরপর কোথায় থামবেন? 

    রোনালদোর বয়স ৩৬, তবে দেশের হয়ে খেলে যাচ্ছেন এখনো। তবে ছেলে মেয়ে মিলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড তার ধরাছোঁয়ার বাইরে, কানাডার ক্রিস্টিন সিনক্লেয়ার ১৮৭ গোল করেছেন, আর খেলছেন এখনো। রোনালদোর আশেপাশেও এখন আন্তর্জাতিক ফুটবলে কেউ নেই, মেসি ৭১ গোল নিয়ে বেশ খানিকটা পেছনে। রোনালদোকে ধরতে হলেও ৪০ পর্যন্ত এই ধারায় গোল করতে হবে মেসির। আপাতত রেকর্ডটা রোনালদোর থাকছে বলাই যায়। 

    আর কী কী রেকর্ড আছে?

    সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল ছোঁয়ার সময়েই ইউরোতে ১৪টি গোল হয়েছিল রোনালদোর, যা ছিল সর্বোচ্চ। ইউরো আর বিশ্বকাপ মিলে তার গোল ২১টি, এখানেও রোনালদো সবার ওপরে।