• কোপা আমেরিকা
  • " />

     

    দুই টুর্নামেন্টেই নেইমারকে চায় ব্রাজিল, বার্সেলোনার 'না'

    দুই টুর্নামেন্টেই নেইমারকে চায় ব্রাজিল, বার্সেলোনার 'না'    

    কোপা আমেরিকায় শিরোপার মুখ দেখা হয় নি সর্বশেষ দুই আসরে। আর অলিম্পিক ফুটবলে তো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সোনাই জেতা হয় নি কখনও। টুর্নামেন্টের শতবর্ষ উদযাপনে এ বছর আয়োজিত হচ্ছে বিশেষ  কোপা আমেরিকা। এর এক মাস পরই আবার নিজেদের মাটিতে বসবে অলিম্পিক ফুটবলের আসর। অথচ এই দুই টুর্নামেন্টের যে কোনো একটিতে দলের সেরা খেলোয়াড়টিকে পাবে ব্রাজিল, তাঁর ক্লাব বার্সেলোনার তরফে এমনটাই জানিয়ে দেয়া হয়েছে। তবে ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ) বলছে, নেইমারকে দুই টুর্নামেন্টের জন্যই দলে পেতে সম্ভব সর্বোচ্চ চেষ্টা করা হবে।

     

     

    গত সপ্তাহে বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ পরিষ্কার জানিয়ে দেন যে দুটো টুর্নামেন্টের জন্যই নেইমারকে ছেড়ে দিতে তাঁরা কোনোভাবেই রাজী হবেন না এবং এ ব্যাপারে তাঁদেরকে জোর করে কোনো লাভ নেই। এ বিষয়ে ক্লাব কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানিয়ে গতকাল ব্রাজিলীয় ফুটবল ফেডারেশনে একটি চিঠিও পাঠানো হয়।

     

    ওই চিঠির জবাবে দেয়া এক বিবৃতিতে সিবিএফ আজ জানিয়েছে যে তাঁরা এখনই হাল ছাড়তে রাজী নন, “বার্সেলোনা প্রধানের স্বাক্ষরিত চিঠিটি আমরা পেয়েছি। তাঁরা কেবলমাত্র একটি টুর্নামেন্টের জন্য নেইমারকে ছাড়তে সম্মত হয়েছে। তবে সিবিফের তরফে নেইমারকে উভয় টুর্নামেন্টের জন্যই পাওয়ার সম্ভব সব চেষ্টা করা হবে।”

     

    এদিকে নেইমার নিজেও জাতীয় দলের হয়ে দুটো টুর্নামেন্টই খেলার ব্যাপারে তাঁর আগ্রহের কথা জানিয়েছেন। এ ব্যাপারে বার্সেলোনা কর্তৃপক্ষের সাথে কথা বলতে গত মাসে স্পেন সফরে যান ব্রাজিলের কোচ কার্লোস দুঙ্গা। তবে তখনো তাঁকে জানানো হয় যে এ ব্যাপারে বার্সার সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গেছে এবং সেটা কোনোভাবেই পরিবর্তন হবে না।

     

    শেষ পর্যন্ত এক টুর্নামেন্টের জন্যই নেইমারকে পাওয়া গেলে তাঁকে অলিম্পিকের দলেই দেখা যাবার সম্ভাবনা বেশী। প্রথমবারের মতো ফুটবলে সোনা জেতার মিশনে ঘরের মাঠের অলিম্পিকে দলের সেরা খেলোয়াড়ের উপস্থিতি যে কোনো মূল্যে নিশ্চিত করতে চায় ব্রাজিল।