• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    দশে এসে ব্রাজিলের হোঁচট, মেসি-দি পল-মার্তিনেজে আর্জেন্টিনা ছুটছে

    দশে এসে ব্রাজিলের হোঁচট, মেসি-দি পল-মার্তিনেজে আর্জেন্টিনা ছুটছে    

    নয় ম্যাচে জিতে উড়ছিল ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের দশম ম্যাচে এসে অবশেষে থামল তাদের জয়যাত্রার রথ। অন্যদিকে উরুগুয়েকে ৩-০ গোলে হারিয়ে আর্জেন্টিনা কমিয়েছে ব্রাজিলের সাথে পয়েন্ট ব্যবধান।

    ম্যাচে আর্জেন্টিনার প্রথম গোলটা এসেছে পরিচিত উৎস থেকেই। কিন্তু সেটা এসেছে একটু অদ্ভুতভাবে। ৩৮ মিনিটে বক্সের ভেতর বাঁ পায়ে ক্রসের মতো করেছিলেন লিওনেল মেসি, কিন্তু সেটা নিকো গঞ্জালেজের সাথে ফাঁকি দিয়েছে উরুগুয়ে গোলরক্ষক মুসলেরাকেও। মেসি পেয়ে গেছেন আর্জেন্টিনার জার্সি গায়ে ৮০তম গোল। ৪৪ মিনিতে দ্বিতীয় গোল পেয়ে গেছে আর্জেন্টিনাও, এটাও খানিকটা অদ্ভুতভাবেই। খানিকটা ভাগ্যচক্রেই বক্সের ভেতর বল পেয়ে গিয়েছিলেন লতারো মার্তিনেজ, কিন্তু শট একদমই ঠিকঠাক নিতে পারেননি। রদ্রিগো দি পল জায়গামতো ছিলেন, ফিরতি বলটা পেয়ে জালে জড়িয়ে দেন।

    ওদিকে উরুগুয়েও পেয়েছে বলার মতো সুযোগ। লুইস সুয়ারেজ প্রথমার্ধে বার কাঁপিয়েছেন, আরও বার দুয়েক কঠিন পরীক্ষায় ফেলেছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে। কিন্তু ৬২ মিনিটে উলটো তৃতীয় গোল পেয়ে গেছে আর্জেন্টিনা। এবার মেসি জটলার মধ্যে থেকে বল দখলে রেখে পাস বাড়িয়েছিলেন দি পলকে। তার নিখুঁত ক্রস খুলে দিয়েছে গোলমুখ, এবার আর কোনো ভুল করেননি মার্তিনেজ। আট ম্যাচ পর উরুগুয়ে তাই হেরে গেছে, যদিও তারা আছে পয়েন্ট তালিকার চার নম্বরেই।

    ওদিকে কলম্বিয়ার মাঠে ব্রাজিলের সঙ্গে ম্যাচটা গোলশূন্য ড্র হয়েছে মূলত দুই গোলরক্ষকের জন্য। কলম্বিয়ার হয়ে দারুণ কিছু সেভ করেছেন ওসপিনা, ঠেকিয়ে দিয়েছেন বদলি হিসেবে নামা রাপিনহাদের। অন্যদিকে ব্রাজিল গোলরক্ষক এলিসনকেও একাধিকবার পরীক্ষায় ফেলেছেন কুইন্তেরো-ফ্যালকাওরা, যদিও শেষ পর্যন্ত গোল পায়নি কেউই।

    ২৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ প্রায় নিশ্চিত ব্রাজিলের। ২২ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনাও সঙ্গী হতে যাচ্ছে তাদের। এরপর ১৬ পয়েন্ট নিয়ে তিন ও চারে আছে ইকুয়েডর ও উরুগুয়ে, ১৫ পয়েন্ট নিয়ে পাঁচে আছে কলম্বিয়া। প্রথম চারটি দেশ খেলবে সরাসরি, পঞ্চম দেশ খেলবে প্লে অফ।