• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    উরুগুয়েকে উড়িয়ে দিল নেইমার-রাফিনহাদের ব্রাজিল, লতারোতে পেরুকে হারাল আর্জেন্টিনা

    উরুগুয়েকে উড়িয়ে দিল নেইমার-রাফিনহাদের ব্রাজিল, লতারোতে পেরুকে হারাল আর্জেন্টিনা    

    নেইমার-রাফিনহা-গ্যাব্রিয়েল বারবোসাতে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপ প্রায় নিশ্চিত তাদের। সেই সঙ্গে কাতারের পথে আরেক ধাপ এগিয়ে গেছে আর্জেন্টিনাও। লতারো মার্তিনেজের একমাত্র গোলে পেরুকে হারিয়েছে তারা। 

    বদলি হিসেবে নামা লিডসের উইন্নগার রাফিনহাল আজ আলো ছড়িয়েছেন ব্রাজিলের হয়ে। ম্যাচের প্রথম গোলটা অবশ্য নেইমারের, ১০ মিনিটে ফ্রেডের দারুণ একটা পাস থেকে নেইমার রিসিভ করে কঠিন অ্যাঙ্গেল থেকে বল জালে জড়িয়ে দিয়েছেন জালে। রাফিনহা গত কিছুদিন বদলি হিসেবে নেমে ভালো করলেও কাল ছিলেন একাদশে। সেই যৌক্তিকতা প্রমাণ করেছেন শুরু থেকেই, ১৮ মিনিটে পেয়ে গেছেন প্রথম গোল। 

    ৫৩ মিনিটে দারুণ একটা কাউন্টার অ্যাটাক থেকে রাফিনহা করেছেন নিজের দ্বিতীয় ও ব্রাজিলের হয়ে তৃতীয় গোল। ৭৭ মিনিটে লুইস সুয়ারেজ ফ্রিকিক থেকে গোল করে ব্যবধান কমিয়েছিলেন উরুগুয়ের হয়ে। কিন্তু ৮৩ মিনিটে গ্যাব্রিয়েল বারবোসা গাবিগোল শেষ গোলটি করে উরুগুয়ের কফিনে ঠুকে দিয়েছেন শেষ পেরেজক।

    ওদিকে আর্জেন্টিনা লতারো মার্তিনেজের একমাত্র গোলে হারিয়েছে পেরুকে। অবশ্য পেরুর দুর্ভাগ্য, পেনাল্টি কাজে লাগাতে পারেনি তারা। নইলে এই ম্যাচ থেকে এক পয়েন্ট পেয়ে কাতারের সম্ভাবনা কিছুটা বাঁচিয়ে রাখতে পারত। 

    প্রথমার্ধের ১০ মিনিটে অফসাইডের জন্য বাতিল হয়ে যায় আর্জেন্টিনার ক্রিশ্চিয়ান রোমেরোর গোল। এরপর আনহেল ডি মারিয়া দুইটি ভালো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ৪৩ মিনিটে অবশ্য হেডে আর্জেন্টিনাকে গিয়ে দেন লতারো। দ্বিতীয়ার্ধে জেফারসন ফারাফান পেনাল্টি এনে দিয়েছিলেন পেরুকে। কিন্তু ইয়োশিমার ইয়োতুনের বারে লেগে চলে যায় বাইরে। 

    ১১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে ব্রাজিল এখন কাতারের দুয়ারে। ২৫ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা আর্জেন্টিনাও তাদের সঙ্গে যোগ দেওয়ার অপেক্ষায়.১৭ পয়েন্ট নিয়ে বেশ খানিকটা পিছিয়ে তিনে আছে ইকুয়েডর।