• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    ক্রিকেটাররা চাপে আছেন, স্বীকার করলেন ডোমিঙ্গো

    ক্রিকেটাররা চাপে আছেন, স্বীকার করলেন ডোমিঙ্গো    

    ওমানের সঙ্গে আগামীকালের ম্যাচটা স্বভাবতই ‘ডু অর ডাই’। ওমানকে হারাতে পারলে টিকে যাবে বাংলাদেশ, আর হেরে গেলে মূল পর্বে খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে হতাশায়। পরিস্থিতির গুরুত্ব বুঝতে তাই বুঝতে পারছেন টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো। ম্যাচের আগের দিনের অফিশিয়াল প্রেস কনফারেন্সে জানালেন, কোনভাবেই হালকা করে দেখছেন না ওমান দলের সামর্থ্য ও শক্তিকে, স্বীকার করেছেন দলের খেলোয়াড়রা কিছুটা হলেও আছেন ‘চাপে’

    দলের পারফরম্যান্সের কাটাছেঁড়া করেই শুরু করেছেন নিজের কথা। স্বীকার করেছেন দলের ব্যাটিং অ্যাপ্রোচে ভুলের কথা, সঙ্গে ছিল ঘুরে দাঁড়ানোর আশার বাণীও। 

    ‘ম্যাচের ফল নিয়ে আমরা অবশ্যই হতাশ। ১৩/১৪ ওভার পর্যন্ত আমরা ভালোই খেলেছিলাম, বোলিং ভালো হচ্ছিল। এরপর কিছু ভুলের কারণে ওরা চ্যালেঞ্জিং টার্গেট দিয়েছে। আমরা ব্যাটিং ভালো করিনি। তবে গতকালের ম্যাচের ভুলগুলো থেকে আমরা শিখেছি যেন ওমানের সঙ্গে সেগুলোর পুনরাবৃত্তি না হয়’।

    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ হোম কন্ডিশনে হারিয়ে এসেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে। কিন্তু ওমানের উইকেটের সঙ্গে এখনো ঠিক খাপ খাইয়ে নিতে পারছে না দল, দুই প্র্যাকটিস ম্যাচসহ গতকালের ম্যাচে ব্যাটিংয়ে দুর্বলতা ছিল স্পষ্ট। তবে পিচ আর উইকেট নিয়ে তুলনা ঠিক করতে চাইলেন না রাসেল ডোমিঙ্গো।

    ‘ঢাকার সঙ্গে এখানকার উইকেটের তুলনা করা ঠিক হবে না। ছয় সপ্তাহ ব্যাটাররা যা করে এসেছে সেটা মাথায় রাখাটা প্রয়োজনীয় নয়। দল এখানে ভালো মেজাজেই এসেছে, পিচ বা উইকেট সেক্ষেত্রে বড় কোন বাধা তৈরি করেনি’- এক সাংবাদিকের প্রশ্নোত্তরে বলেন কোচ।

    তবে প্রেস কনফারেন্সের আগে বড় খবর বিসিবি সভাপতির আরেকটি আলাদা প্রেস কনফারেন্স, যেখানে তিনি সমালোচনা করেছেন তিন সিনিয়র ক্রিকেটের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে। স্বভাবতই প্রশ্ন এলো সে বিষয়ে, সাকিব, মুশফিক, রিয়াদের পারফরম্যান্স ভাবাচ্ছে কীনা রাসেল ডোমিঙ্গোকে। 

    মুচকি হেসে ডোমিঙ্গো বলেন, ‘তাঁরা বিশ্বমানের খেলোয়াড়, দলের বোঝা নয়। তাঁরা চ্যাম্পিয়ন, তাঁদের সামর্থ্য নিয়ে সন্দেহ করার প্রশ্নই ওঠে না। রিয়াদই কিছুদিন আগে আমাদের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিতিয়েছে। একটা ম্যাচের পারফরম্যান্স দেখেই সমালোচনা করাটা ঠিক নয়’।

    পাপুয়া নিউ গিনির সঙ্গে নিজেদের ম্যাচে নিজেদের শক্তিশালী দল প্রমাণ করেই জিতেছে ওমান, তাই আগামীকালের প্রতিপক্ষকে কোনভাবেই হালকা করে দেখছেন না কোচ। ‘ওমানকে হালকাভাবে নেওয়ার কোন সুযোগ নেই, ওরা দারুণ খেলছে- তাও নিজেদের মাঠে। কালকের ম্যাচে আমাদের উচিত হবে তাদের নিয়ে না ভেবে নিজেদের নিয়ে ভাবা। নিজেদের পারফরম্যান্সে মনোযোগ দেওয়া’।

    নিজের দলের উপর পূর্ণ আস্থা আছেই বলে প্রেস কনফারেন্সে জানান রাসেল ডোমিঙ্গো। নিজেদের উপর বিশ্বাস ওমান, পাপুয়া নিউ গিনিকে হারিয়ে মূল পর্বে যেতে চান টাইগার কোচ।

    দলের পারফরম্যান্স ও সার্বিক পরিস্থিতি মিলিয়ে ‘চাপ’ অনুভব করছে কিনা, এমন প্রশ্নে অবশ্য তাঁর সরল স্বীকারোক্তি, ‘খেলোয়াড়রা বেশ চাপে আছে। বাংলাদেশ ক্রিকেট পাগল দেশ। এখানে ছোট একটা ভুল নিয়েও অনেক সমালোচনা-কাটাছেঁড়া করা হয়। খেলোয়াড়রা চাপে আছে ঠিকই, কিন্তু তারা এজন্যই ক্রিকেটটা উপভোগ করে খেলে। এই চাপ মাথায় নিয়েই তাঁরা নিজেদের সেরাটা বের করে আনে। আর এটা বিশ্বকাপের আসর, এখানে চাপ থাকবেই। সেটা মেনে নিয়েই তাঁরা এখানে খেলতে এসেছে’।

    আগামীকাল দলে পরিবর্তন আসার কথা জানিয়েছিলেন মাঝেই, তবে প্রেস কনফারেন্স শেষ করার আগে নিশ্চিত করলেন ওমানের বিপক্ষে ব্যাটিং ওপেন করবেন মোহাম্মদ নাঈম।