• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    নেট সেশন: কোণঠাসা বাংলাদেশের 'ডু অর ডাই' ম্যাচে ওমান বাধা

    নেট সেশন: কোণঠাসা বাংলাদেশের 'ডু অর ডাই' ম্যাচে ওমান বাধা    

    বাংলাদেশ-ওমান

    বিশ্বকাপ বাছাই, গ্রুপ বি ম্যাচ

    আল আমেরাত স্টেডিয়াম, ওমান

    ১৯ অক্টোবর, বাংলাদেশ সময় রাত ৮টা 


    এরকম পরিস্থিতি দেশ ছাড়ার আগে বোধ হয় মাহমুদউল্লাহ ভাবেনওনি। ওমানের সঙ্গে ম্যাচের সমীকরণ এমন হয়ে যাবে, হারলেই বিশ্বকাপের স্বপ্ন শেষ। কার্যত বাংলাদেশের ম্যাচটা আজ ডু অর ডাই হয়ে গেছে। স্কটল্যান্ডের কাছে হারার পর আজ জয় ছাড়া বিকল্প নেই, এমনকি জয়ও গ্যারান্টি দিতে পারবে না পরের রাউন্ডে ওঠার।

    বাংলাদেশের এখন মেলাতে হচ্ছে অনেক সমীকরণ। স্কটল্যান্ডের কাছে হারার পর কয়েকটা ঘাটতি একেবারে কঙ্কালের মতো ভেসে উঠেছে দলের। ওপেনাররা চিন্তার জায়গা ছিলেন বরাবর, লিটন-সৌম্য প্রথম ম্যাচের পর সেই চিন্তা আরও বাড়িয়ে দিয়েছেন। সাকিব আল হাসানের ব্যাট কথা বলছে না অনেক দিন ধরে, ওই ম্যাচে তার ওয়ানডেসুলভ ইনিংস টি-টোয়েন্টিতে তিনে নামার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। মুশফিকুর রহিমও রান করতে পারছিলেন না। এদিন রান পেলেও খেলার ধরন বা অ্যাপ্রোচ নিয়ে প্রশ্ন থাকবেই। যেমন থাকবে মাহমুদউল্লাহর ক্ষেত্রেও। বরং আফিফ, নুরুলরা আরেকটু সময় হলে কিছু করতে পারতেন কি না, সেই প্রশ্ন উঠে ও যায়। সবচেয়ে বড় কথা, এই ম্যাচের পর বাংলাদেশের আত্মবিশ্বাস খেয়েছে বড় একটা ধাক্কা। 

    এদিক দিয়ে ওমান আছে উলটো পথে। পাপুয়া নিউ গিনিকে প্রথম ম্যাচে তারা ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে এই ম্যাচের আগে ঝালাই করে নিয়েছে আত্মবিশ্বাস। আর রান রেটও বাড়িয়ে নিয়েছে অনেক, যেটা কাজে দিতে পারে পরে। আর ওমানের পক্ষে নিজেদের মাঠের সুবিধা তো রয়েছেই। 

    আগে কী হয়েছিল? 

    বাংলাদেশের সাথে ওমানের টি-টোয়েন্টিতে দেখা হয়েছিল একবারই। সেটাও বিশ্বকাপ বাছাইয়ের, তামিম ইকবালের ম্যাচটা খুব ভালোভাবেই মনে থাকার কথা। ধর্মশালায় করেছিলেন সেঞ্চুরি, বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশ জিতেছিল ডিএল মেথডে। সেই দলের সাকিব, মুশফিক, তাসকিন, মোস্তাফিজরা আছেন এবারও, ওদিকে ওমানেও আছেন জিশান, বিল্লালরা। 

    যাদের ওপর চোখ 

    সাকিব আল হাসান 

    আগের ম্যাচে বোলিং ভালো হয়েছে, মালিঙ্গাকে ছাড়িয়ে নতুন ইতিহাসও করেছেন। কিন্তু ব্যাটিং-দুঃস্বপ্ন কাটছে না সাকিবের। তিনে নেমে তার কাছ থেকে বড় কিছুর জন্য তাকিয়ে থাকবে দল, এই ম্যাচে কিছু দিতেই চাইবেন। 

    জিশান মাকসুদ 

    ওমানি অধিনায়ক বাঁহাতি স্পিনে আগের ম্যাচেও দারুণ করেছেন। অভিজ্ঞ এই বোলারের স্পিন ঘরের মাঠে আজও হতে পারে তুরুপের তাস। 

    রঙ্গমঞ্চ 

    ওমানের আল আমেরাত মাঠে আগের ম্যাচটাই হেরেছে বাংলাদেশ। এখানে পরে ব্যাট করে দল বেশি জিতেছে, যদিও বাংলাদেশ পারেনি আগের ম্যাচে। তবে উইকেট স্পোর্টিং হওয়ার কথা।

    দলের খবর

    বাংলাদেশ দলে কিছু পরিবর্তনের আভাস দিয়েছিলেন মাহমুদউল্লাহ। তবে কোচ ডমিংগো বলেছেন, খুব বেশি পরিবর্তনের সুযোগ তিনি দেখছেন না। মোহাম্মদ নাঈম ফিরতে পারেন ওপেনিংয়ে, সরে যেতে পারেন সৌম্য সরকার। আর তাসকিনের জায়গায় হয়তো আসতে পারেন নাসুম। 

    তারা যা বলেছেন 

    রাসেল ডমিঙ্গো, বাংলাদেশ কোচ 

    খেলোয়াড়রা বেশ চাপে আছে। বাংলাদেশ ক্রিকেট পাগল দেশ। এখানে ছোট একটা ভুল নিয়েও অনেক সমালোচনা-কাটাছেঁড়া করা হয়। খেলোয়াড়রা চাপে আছে ঠিকই, কিন্তু তারা এজন্যই ক্রিকেটটা উপভোগ করে খেলে। এই চাপ মাথায় নিয়েই তাঁরা নিজেদের সেরাটা বের করে আনে। আর এটা বিশ্বকাপের আসর, এখানে চাপ থাকবেই। সেটা মেনে নিয়েই তাঁরা এখানে খেলতে এসেছে’

    খাওয়ার আলী, ওমান ক্রিকেটার

    বাংলাদেশকে রান তাড়ায় কিছুটা দুর্বল মনে হয়েছে। আমার মনে হয় তারা একটু চাপে আছে। তবে আমাদের তিন বিভাগেই ভালো ক্রিকেট খেলতে হবে।