• লা লিগা
  • " />

     

    শেষ হয়ে গেল বার্সার কোমান-অধ্যায়: এরপর কী?

    শেষ হয়ে গেল বার্সার কোমান-অধ্যায়: এরপর কী?    

    শেষ পর্যন্ত রাদামেল ফ্যালকাও-ই বাজিয়ে দিলেন রোনাল্ড কোমানের বিদায়ঘন্টা। রায়ো ভায়েকানোর কাছে কাল বার্সেলোনার ১-০ গোলে হারের পর জরুরি বৈঠকে বসেছিলেন লাপোর্তা ও বার্সা বোর্ড। মাঝরাতে বার্সার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, কোমান আর বার্সার কোচ থাকছেন না। যার ফলে ১ বছর ১ বছর ২ মাসের অধ্যায়টা শেষ হয়ে গেল কোমানের। 

    বার্সার এক বিবৃতিতে বলা হয়েছে, কোমানকে প্রথম দলের কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ক্লাবের সবাইকে তিনি বিদায় বলবেন। তার জায়গায় কোচ কে হবেন, সেটা এখনো ঘোষণা করা হয়নি। 

    কিকে সেতিয়েনের বিদায়ের পর গত বছরের আগস্টে বার্সার দায়িত্ব নিয়েছিলেন কোমান। প্রথম মৌসুমে কোপা দেল রে শিরোপা এনে দিয়েছিলেন, কিন্তু লিগে তৃতীয় হয়ে শেষ করতে হয়েছিল তাকে। তবে এই মৌসুমের শুরু থেকেই বার্সার অবস্থা শোচনীয়। লিগে এর মধ্যেই নয়ে চলে গেছে, চ্যাম্পিয়নস লিগে তিন ম্যাচে জিতেছে মাত্র একটি। ক্লাসিকোতে হেরেছে আবার, ৮৫ বছরের মধ্যে প্রথম বার্সা কোচ হিসেবে টানা তিন ক্লাসিকো হেরেছেন কোমান। শেষ পর্যন্ত ভায়েকানোর সাথে হারের পর তার চাকুরি গেল। 

    কিন্তু কোমানের জায়গায় কে আসছেন? জাভির নামটাই শোনা যাচ্ছে জোরেশোরে। কাতারের আল সাদে জাভি বেশ ভালো করছেন, এর মধ্যেই সেখানে অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে তার দল। এর আগে সেতিয়েনের বিদায়ের পর বার্সার কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন জাভি। এবার কী হবে সেটা জানা যায়নি। বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজের নামও শোনা যাচ্ছে। আবার এও শোনা যাচ্ছে, জাভি আসলেও সামনে আলাভেস, ডায়নামো কিয়েভ ও সেল্টা ভিগর সঙ্গে কাজ চালিয়ে নেবেন একজন অন্তবর্তী কেউ। এরপর আন্তর্জাতিক বিরতিতে দায়িত্ব নেবেন নতুন কোচ।