• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    নেট সেশন: বিধ্বস্ত বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়ার 'মওকার' সুযোগ

    নেট সেশন: বিধ্বস্ত বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়ার 'মওকার' সুযোগ    

    বাংলাদেশ-অস্ট্রেলিয়া

    সুপার ১২

    ৪ অক্টোবর, বিকেল ৪টা 

    দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম 


    বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে গেছে আগেই। দলের এখন যে অবস্থা, তাতে বলা যায় কোনোমতে দেশের ফ্লাইট ধরতে পারলেই বাঁচে।  বিশ্বকাপে ঠিকমতো হচ্ছে না কোনোকিছুই। মুঠোয় আসা ম্যাচ হাতচ্ছাড়া হয়ে যাওয়ার সঙ্গে বড় ব্যবধানে হারার অভিজ্ঞতা হয়েছে। ছিটকে গেছেন দলের সেরা খেলোয়াড়। দলে সব মিলে ফিট আছেন ১৩ জন। আবা ফর্ম হারিয়ে একাদশের বাইরে চলে গেছেন দলের মূল অস্ত্র। এমন একটা সময়ে বাংলাদেশ অস্ট্রেলিয়ার মুখোমুখি, যখন জয়ের কথাও শোনাচ্ছে মিরাকেলের মতো। 

    অথচ দুই মাস আগে সেই মিরপুরের সঙ্গে আজকের দুবাইয়ের কত ব্যবধান! আগস্টে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরটা ছিল ম্যাথু ওয়েডদের কাছে দুঃস্বপ্নের মতো। মিরপুরের উইকেটে কী হচ্ছে সেটা বুঝে ওঠার আগেই অস্ট্রেলিয়া হেরে বসেছিল সিরিজ। এক মিচেল মার্শ ছাড়া বাকি ব্যাটসম্যানদের সবাই ভুগেছেন কম বেশি। ফিঞ্চ, ম্যাক্সওয়েলরা আসেননি, তবে দলের দুর্দশার খবরটা শুনেছিলেন দেশে বসেই। 

    সেই রামও নেই, অযোধ্যাও নেই। সেই সিরিজের ভুল আত্মবিশ্বাস ভেঙে খানখান হয়ে গেছে বাংলাদেশের। মিরপুরের উইকেটে খেলা যে কতটা ভুল ছিল, সেই প্রমাণ বিশ্বকাপে পেয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়াও কিছুটা আহতই। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকাকে হারানোর পর ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়ে আত্মবিশ্বাস কিছুটা ধাক্কা খেয়েছে অজিদের। বাংলাদেশের সাথে জয়ের এমনিও বিকল্প নেই, সঙ্গে আগের হিসেব চুকানো তো আছেই। 

    আগে কী হয়েছিল 

    এই বছরের আগস্টে সিরিজের আগে অস্ট্রেলিয়ার সঙ্গে কখনোই টি-টোয়েন্টিতে জেতেনি বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে চারবার, শুধু ২০১৬ সালে বেঙ্গালুরুতেই একটু লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। আর এবার দেশের মাটিতে হারাল ৪-১ ব্যবধানে। 

     

    রঙ্গমঞ্চ 

    দুবাইয়ের মাঠে সর্বশেষ নিউজিল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচে উইকেট ছিল বেশ ব্যাটিং-বান্ধব। তার আগে অবশ্য এখানে সর্বোচ্চ রান ছিল ১৫৪

     

    দলের খবর 

    সাকিব আগেই ছিটকে গেছেন, সোহানের চোট নিয়ে অবশ্য নতুন করে আপডেট নেই। বাংলাদেশ অবশ্য এই ম্যাচে মোস্তাফিজকে আনতে পারে আগের মাচে বিবর্ণ নাসুমের জায়গায়। অস্ট্রেলিয়া দলে নেই চোটের সমস্যা।