• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়ন্স লিগে নকআউটে কারা এবং বাকিদের কী করতে হবে

    চ্যাম্পিয়ন্স লিগে নকআউটে কারা এবং বাকিদের কী করতে হবে    

    চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের আর রাউন্ডের ম্যাচ শেষ। নকআউটের বাকি আছে দুই পর্ব। তবে এর আগে আছে আরও দুই পর্ব। যদিও এর মধ্যেই শেষ ১৬ নিশ্চিত করে ফেলেছে কেউ কেউ। এক নজরে দেখে আসা যাক কার কী সমীকরণ 

     

    কারা উঠে গেছে: লিভারপুল, আয়াক্স, বায়ার্ন মিউনিখ, জুভেন্টাস

    বাদ পড়ে গেছে কারা: বেসিকতাস, লাইপজিগ, মালমো

     

    সিটি না পিএসজি ?

    গ্রুপ এ তে ৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে ম্যান সিটি। ৮ পয়েন্ট নিয়ে তাদের নিচেই পিএসজি। ৪ পয়েন্ট নিয়ে ক্লাব বুরজ আছে তিনে। পরের ম্যাচে পিএসজিকে হারালেই সিটির শেষ ১৬ নিশ্চিত হবে। ওদিকে ব্রুজ লাইপজিগের সাথে ড্র করলে পিএসজি-সিটি ড্র করলেই দুই দল উঠে যাবে শেষ ১৬তে।

    লিভারপুলের সঙ্গে কে?

    গ্রুপ অব ডেথ ধরা বি থেকে লিভারপুল চার জয় নিয়ে উঠে গেছে এর মধ্যে। ৫ পয়েন্ট নিয়ে পোর্তো আছে দুইয়ে, ৪ পয়েন্ট নিয়ে চারে অ্যাটলেটিকো। মিলানের পয়েন্ট ১। পরের ম্যাচে পোর্তো লিভারপুলে আর মিলান অ্যাটলেটিকোকে হারালে পোর্তো চলে যাবে নকআউটে। আর যদি লিভারপুল আর এসি মিলান জেতে তাহলে পোর্তো-অ্যাটলেটিকোর শেষ ম্যাচটা হবে ভার্চুয়াল নকআউট।

    ডর্টমুন্ড-লিসবনের লড়াই

    এই গ্রুপ থেকে ১২ পয়েন্ট নিয়ে আয়াক্স এর মধ্যেই উঠে গেছে নকআউটে। ৬ পয়েন্ট নিয়ে দুই ও তিনে আছে ডর্টমুন্ড ও স্পোর্টিং লিসবন। ডর্টমুন্ড হেড টু হেডে এগিয়ে আছে স্পোর্টিংয়ের চেয়ে, বাকি দুই ম্যাচ জিতলে তারা চলে যাবে নকআউটে। অন্যদিকে স্পোর্টিংও শেষ দুই ম্যাচ জিতলে উঠে যাবে, তবে ডর্টমুন্ডের চেয়ে তাদের গোল ব্যবধান বেশি থাকতে হবে সেক্ষেত্রে। 

    রিয়ালের সাথে ইন্টার?

    ৯ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার ওপরে রিয়াল আর ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ইন্টার। ৬ পয়েন্ট নিয়ে তিনে আছে চমক শেরিফ। পরের ম্যাচে রিয়াল শেরিফকে ও ইন্টার শাখতারকে হারালে এই দুই দল নিশ্চিত করে ফেলবে নকআউট। সেক্ষেত্রে ইন্টার-রিয়ালের শেষ ম্যাচটা হবে শীর্ষস্থান নির্ধারণী

    বার্সার সাথে বায়ার্ন?
    ১২ পয়েন্ট নিয়ে বায়ার্ন মিউনিখ এর মধ্যেই উঠে গেছে নকআউটে, শীর্ষস্থানও নিশ্চিত তাদের। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সা, ৪ পয়েন্ট নিয়ে তিনে বেনফিকা। পরের ম্যাচে ন্যু ক্যাম্পে বার্সা বেনফিকাকে হারালে চলে যাবে নকআউটে। নইলে কঠিন হয়ে যাবে বার্সা সমীকরণ, কারণ শেষ ম্যাচে তাদের বায়ার্নের মাঠে আলিয়াঞ্জ আরেনায় খেলতে হবে।

    ইউনাইটেডের গ্রুপে ত্রিমুখী লড়াই

    ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে আছে ইউনাইটেড, ভিয়ারিয়ালের পয়েন্টও ৭। আটালান্টা ৫ অয়েন্ট নিয়ে আছে তিনে। এমনকি ৩ পয়েন্ট নিয়ে চারে থাকা ইয়াং বয়জও আছে দৌড়ে। পরের ম্যাচে ইউনাইটেড ভিয়ারিয়ালের মাঠে হারাতে পারালে উঠে যাবে নকআউটে। আর হেরে গেলে তখন সমীকরণ নিজেদের পকেটে থাকবে না।

    গ্রুপ জি জমজমাট

    গ্রুপ জি তেও চার দলেরই সুযোগ আছে পরের পর্বে যাওয়ার। ৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে সালজবুর্গ, ৫ পয়েন্ট করে আছে লিল ও ভলফসবুর্গের। ৩ পয়েন্ট আছে সেভিয়ার। শেষ দুই ম্যাচে হতে পারে যে কোনো কিছু।

    জুভেন্টাসের সঙ্গী চেলসি?

    ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে জুভেন্টাস, এর মধ্যেই চলে গেছে নকআউটে। ৯ পয়েন্ট নিয়ে চেলসি আছে দুইয়ে, পরের ম্যাচে জুভেন্টাসের সঙ্গে ড্র করলেই তারা চলে যাবে শেষ ১৬তে। গ্রুপের বাকি দুই দল জেনিত ও মালমোর আশা এর মধ্যেই প্রায় শেষ।