• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    ২০২২ বিশ্বকাপের সুপার ১২: বাংলাদেশসহ নিশ্চিত করল যারা যারা

    ২০২২ বিশ্বকাপের সুপার ১২: বাংলাদেশসহ নিশ্চিত করল যারা যারা    

    বাংলাদেশ সুসংবাদ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ হারার পর পরেই। সেটা এসেছে আফগানিস্তানের জন্যও। নিশ্চিত হয়ে গেছে ২০২২২ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে মূল পর্বে খেলবে কারা কারা। 

    আইসিসির নিয়ম অনুযায়ী ২০২২ বিশ্বকাপে সুপার ১২ এ সরাসরি খেলতে পারবে আটটি দল। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও রানার আপ দল খেলতে পারবে সরাসরি, সঙ্গে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা পরের ছয়টি দল। সেই হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ডের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। অন্য দুইটি জায়গার জন্য অপেক্ষা বাকি ছিল। 

    ১৫ নভেম্বরের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সাত ও আটে থাকা দলই উঠত সুপ্র ১ এ। সেজন্য বাংলাদেশকে তাকিয়ে থাকতে হচ্ছিল অস্ট্রেলিয়ার সাথে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দিকে। উইন্ডিজ ম্যাচটা হেরে যাওয়ায় তারা চলে গেছে র‍্যাঙ্কিংয়ের দশে। শ্রীলংকা আছে নয়ে, কিন্তু এই দুই দলের সুযোগ হয়নি সরাসরি সুপার ১২ এ খেলার। বাংলাদেশ জায়গা পেয়ে গেছে আটে, আফ আফগানিস্তান সাতেই আছে। নিউজিল্যান্ডের কাছে হারলেও তারা আটের বাইরে যাবে না। সেই হিসেবে সুপার ১২ এ খেলার সুযোগ পেয়ে গেছে বাংলাদেশ ও আফগানিস্তান। যদিও সুপার ১২ এ একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ। 

    ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকার সঙ্গে সরাসরি গ্রুপ পর্ব খেলার সুযোগ পাচ্ছে এবার সুপার ১২ এ খেলা নামিবিয়া ও স্কটল্যান্ড। আর বাকি চারটি দলকে পেরিয়ে আসতে হতে পারে বাছাইপর্বের বাধা।