• লা লিগা
  • " />

     

    মেট্রোপলিটানোতেও নিজেদের সামর্থ্যের পরিচয় দিল অজেয় মাদ্রিদ

    মেট্রোপলিটানোতেও নিজেদের সামর্থ্যের পরিচয় দিল অজেয় মাদ্রিদ    

    অ্যাটলেটিকো মাদ্রিদ ১:২ রিয়াল মাদ্রিদ 


    দ্বিতীয় দফায় কোচ হিসেবে ফেরার পর গত ১৪ মাসে কার্লো আনচেলত্তি রিয়াদ মাদ্রিদ দলকে একটি মেশিনে পরিণত করেছেন। ম্যাচে ফলাফল বের করার মেশিন। গত মৌসুমে ডাবল জেতার পর এই মৌসুমও নিখুঁতভাবে শুরু করেছে আলচেলত্তির শিষ্যরা। সেই ধারায় রোববার অ্যাটলেটিকো মাদ্রিদকে তাদের ঘরের মাঠে হারিয়ে মৌসুমের প্রথম বড় জয় পেল লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। 

    করিম বেনজেমার ইনজুরি ডার্বি শুরু আগে রিয়ালকে একটু ব্যাকফুটেই ফেলে দিয়েছিল। এই তারকা নাম্বার নাইনের জায়গা নেওয়ার মতো খেলোয়াড় যে দলে নেই সেটা মৌসুম শুরুর আগেই স্বীকার করেছিলেন আনচেলত্তি। বেনজেমা ইনজুরড হওয়ার পর গত তিন ম্যাচে ইডেন হ্যাজার্ড ও রদ্রিগোকে নাইন হিসেবে খেলানো হলেও কেউই সে পজিশনে সন্তোষজনক খেলতে পারেননি। তবে ডার্বির দিনে ঠিকই রিয়াল মাদ্রিদের ‘লাকি চার্ম হিসেবে উপস্থিত হয়েছেন রদ্রিগো। 

    এই ব্রাজিলিয়ানের গোল থেকেই ম্যাচের প্রথম ব্যাকথ্রু পায় রিয়াল। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ম্যাচের ১৭তম মিনিটে বল নিয়ে বক্সের সামনে সুয়ামেনিকে পাস দেন রদ্রিদো। পাস দিয়েই বক্সের ভেতর রান নেন তিনি। আর সুয়ামেনি অ্যাটলেটিকো ডিফেন্সের মাথার উপর দিয়ে দুর্দান্ত এক লব বলে খুঁজে নেন বক্সে গিয়ে পৌঁছানো রদ্রিগোকে। ম্যাচের প্রথম শটেই গোল করেন এই ব্রাজিলিয়ান। 

    অ্যাটলেটিকোকে ম্যাচে ফেরার সুযোগ নিয়ে ৩৬ মিনিটে একটি দুর্দান্ত কাউন্টার অ্যাটাক থেকে ম্যাচের দ্বিতীয় গোল করে রিয়াল। এবার বাঁপাশ দিয়ে বল নিয়ে আগান ভিনিসিয়ুস। অ্যাটলেটিকো ডিফেন্ডারদের দৌড়ে পিছনে ফেলে গোলকিপারের একদম সামনে এসে শট নেন তিনি। নিয়ার পোস্টে লেগে বল ফিরে যায় অপর দিকে। অপর পোস্টে দৌড়ে এসে বল জালে জড়ান ফেদে ভালভার্দে। 

    ২-০ ব্যবধানে প্রথমার্ধ শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে লাইনাপে বেশ কিছু পরিবর্তন এনে ম্যাচ ঘুরানোর চেষ্টা করেন ডিয়েগো সিমিওনে। কিন্তু বদলি নামা ম্যাথুস কুনিয়া-আলভারো মোরাতারাও মাদ্রিদের রক্ষণ ভেদ করে কর্তোয়াকে পরাস্ত করতে পারছিল না। তবে ৮৩ মিনিটে পাওয়া এক কর্নারে অ্যাটলেটিকো ডিফেন্ডার মারিও এরমসো কাঁধ দিয়ে গোল দিয়ে বসলে ম্যাচে ফেরার পুঁজি পায় স্বাগতিকরা। কিন্তু পুরো ম্যাচ ধরে দুই দলের মাঝে শারীরিক চ্যালেঞ্জ ও কোন্দল করার যে প্রবণতা দেখা গেছে শেষ ১০ মিনিটে তা প্রবল রূপ নেওয়ায় তেমন কোনো আক্রমণই হয়নি এ সময়ে। তবে এ সময়ে কড়া ট্যাকেলের জন্য দ্বিতীয় হলুদ দেখে মাঠ ছেড়েছেন এরমসো। পুরো ম্যাচে দুই দল মিলে ফাউল করেছে মোট ৩১টি (অ্যাটলেটিকো ১৬, রিয়াল ১৫)। মোট কার্ড দেখানো হয়েছে ৬টি। 

    ২-১ গোলের এই জয়ে টেবিলের শীর্ষস্থান যথারীতি ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। ছয় ম্যাচ শেষে তাদের সংগ্রহ পাক্কা ১৮ পয়েন্ট। আর এই পরাজয়ে রিয়ালের চেয়ে আট পয়েন্টে পিছিয়ে গেল তাদের নগর-প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো।