• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    'ওয়ান লাভ' বাহুবন্ধনী না পরার সিদ্ধান্ত সাত দলের

    'ওয়ান লাভ' বাহুবন্ধনী না পরার সিদ্ধান্ত সাত দলের    

    ফিফার খবরদারীতে অবশেষে নিজেদের অবস্থান থেকে সরে এসে সাতটি দল ‘ওয়ান লাভ’ বাহুবন্ধনী না পরার সিদ্ধান্ত নিয়েছে, যাদের মধ্যে রয়েছে ইংল্যান্ড, ওয়েলস, জার্মানি, বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস। কাতার বিশ্বকাপে এই বাহুবন্ধনী পরে নামলে অধিনায়কদের জরিমানা গুণতে হবে - ফিফার এরকম হুঁশিয়ারিতে দলগুলোর ফুটবল ফেডারেশনগুলো সিদ্ধান্ত নিয়েছিল অধিনায়কদের জরিমানাটা তারা বোর্ড থেকেই দেবেন। তবে এরপর ফিফা শাস্তি হিসেবে ম্যাচের শুরুতেই হলুদ কার্ডের ঘোষণা দেওয়াতেই এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে এই দলগুলো।

    প্রথম দল হিসেবে নেদারল্যান্ডস এই সিদ্ধান্ত জানানোর পর কেএনভিবির এক বিবৃতিতে জানানো হয়েছে, “আমরা এই বার্তার সাথে এখনও সংহতি প্রকাশ করছি ও ভবিষ্যতেও করে যাব। কিন্তু বিশ্বকাপে আমাদের প্রধান লক্ষ্য ম্যাচ জেতা। তাই ম্যাচের শুরুতেই অধিনায়কের হলুদ কার্ডটা আমাদের জন্য কঠিন হয়ে যাবে। তাই ভারাক্রান্ত হৃদয়ে, ইউয়েফার সক্রিয় সদস্য হিসেবে আমাদের পরিকল্পনা থেকে আমাদের সরে আসতে হচ্ছে।”

     

    তারই পরিক্রমায় উপরিল্লিখিত রাষ্ট্রগুলো একটা যৌথ বিবৃতিতে বলেছে, “ ফিফার এমন সিদ্ধান্তে আমরা যথেষ্ট বিরক্ত। সেপ্টেম্বর মাসেই ‘ওয়ান লাভ’ বাহুবন্ধনীর বিষয়ে আমাদের অবস্থান জানিয়ে আমরা ফিফার কাছে চিঠি দিয়েছিলাম। কিন্তু তারা কোনও জবাব দেয়নি। এরকমটা আগে কখনও হয়নি। আমাদের অধিনায়ক, খেলোয়াড়, কোচ সবাই সামাজিক অন্তর্ভুক্তির বিষয়ে সোচ্চার। আমাদের জন্য এটা মেনে নেওয়া তাই বেশ কঠিন এক সিদ্ধান্ত ছিল।”

    এর আগে ফ্রান্স অধিনায়ক হুগো ইয়রিস এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তিনি এই বার্তার একনিষ্ঠ সমর্থক হলেও কাতারের সংস্কৃতির প্রতি সম্মান রেখে তিনি এই বাহুবন্ধনী না পরতে রাজি আছেন, যেমনটা ইউরোপের সংস্কৃতির প্রতি সম্মান বজায় রেখে বহিরাগতরাও করে থাকে। শেষমেশ ইয়রিসের পথেই হাঁটতে হল ইউরোপের দলগুলোকে।