• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    দুই অর্ধে দুই দলের কর্তৃত্ব, পয়েন্ট ভাগাভাগি করল যুক্তরাষ্ট্র-ওয়েলস

    দুই অর্ধে দুই দলের কর্তৃত্ব, পয়েন্ট ভাগাভাগি করল যুক্তরাষ্ট্র-ওয়েলস    

    যুক্তরাষ্ট্র ১:১ ওয়েলস 


    এ যেন বাস্তবিকভাবেই দুই অর্ধের ম্যাচ। প্রথমার্ধে যুক্তরাষ্ট্রের আগ্রাসী ফুটবলে কাবু হয়ে ছিল ওয়েলস। দ্বিতীয়ার্ধে আবার যুক্তরাষ্ট্রকে যুতসই জবাব দিয়েছে গ্যারেথ বেলরা। এবং ৯০ মিনিটের ফুটবল শেষে সমান পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে দুই দল।

     

    যুক্তরাষ্ট্রের বর্তমান দল পুরোপুরি তারুণ্য-নির্ভর। দুই সেন্টারব্যাক ও গোলরক্ষক বাদে একাদশের কারো বয়স ২৫-এর বেশি না। আক্রমণাত্মক ফুটবল খেলে নিজেদের মহাদেশে শ্রেষ্ঠত্ব অর্জন করা এই মার্কিন দলের তেজ বিশ্বকাপে প্রথম টের পেল ওয়েলস। আহমেদ বিন আলী স্টেডিয়ামে প্রথমার্ধে ম্যাচের কর্তৃত্ব পুরোপুরি যুক্তরাষ্ট্রের হাতে ছিল। ইউনুস মুসা-টাইলর এডামসদের প্রেসিংয়ের সামনে দাঁড়াতেই পারছিল না ওয়েলস। 

    ম্যাচের ষষ্ঠ মিনিটেই গোল দেওয়ার খুব কাছাকাছি চলে এসেছিল মার্কিনীরা। প্রথমে রাইট উইং থেকে টিমোথি ওয়াহর দ্রুতগতির ক্রস ওয়েলস ডিফেন্ডার জো রোডনের পায়ে লেগে জালে জড়াতে চলেছিল। গোলরক্ষক ওয়েইন হেনেসি যেই বল কোনোভাবে ফেরালেও ফিরতি বল নিয়ে লেফট উইং থেকে ক্রস করেন পুলিসিক, যাতে হেড করেন জস সার্জেন্ট। হেনেসির হাত হয়ে এবার সাইডবারে লেগে ফিরে যায় বল। 

    আগ্রাসন অব্যাহত রাখা যুক্তরাষ্ট্র তাদের কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ৩৬ মিনিটে। পুলিসিকের বাড়ানো বলে পা ছুঁইয়ে গোল করেন কিংবদন্তি জর্জ ওয়াহর সন্তান টিমোথি ওয়াহ। 

    প্রথমার্ধের ৪৫ মিনিটে মাত্র ১৩ বার বলের ছোঁয়া পেয়েছেন গ্যারেথ বেল। তার ‘অনুপস্থিতি’ই অনেকাংশে ওয়েলসকে বর্ণহীন করে দিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে পুরো ওয়েলস দল নতুন উদ্যম নিয়ে নামে। প্রথম মিনিট থেকে আগ্রাসন দেখাতে শুরু করে তারা। আক্রমণে যুক্তরাষ্ট্রের মতো ধারালো না হলেও বদলি নামা কিফার মোরের কল্যাণে মার্কিন রক্ষণকে চাপে ফেলতে সক্ষম হয় তারা। 

    এরিয়াল ডুয়েলে যুক্তরাষ্ট্রকে কাবু করে বেশ কয়েকবার ম্যাচে সমতা ফেরানোর খুব কাছাকাছি চলে এসেছিল ওয়েলস। ৬৪ মিনিটে ডিবক্সে ভেতর একটি লুজ বলে হেড করে বেন ডেভিসকে বল পাঠান বেল। ঝাঁপিয়ে পরে তাতে হেড করেন ডেভিস। কিন্তু আর্সেনাল গোলরক্ষক ম্যাট টার্নারের নৈপুণ্যে যে যাত্রায় বেঁচে যায় যুক্তরাষ্ট্র। ফিরতি কর্নার থেকে করা মোরের হেডও অল্পের জন্য গোলের বাইরে দিয়ে যায়। 

    ওয়েলস তাদের কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ম্যাচের ৮২ মিনিটে। ডিবক্সের ভেতর মার্কিন সেন্টারব্যাক জিমারম্যানকে বোকা বানিয়ে ফাউল আদায় করেন গ্যারেথ বেল। এবং তাতে পাওয়া পেনাল্টি জালে জড়িয়ে ওয়েলস সমর্থকদের উল্লাসে মাতান এই ৩৩ বছর বয়সী।

    শেষ পর্যন্ত ১-১ গোলেই শেষ হয় ম্যাচ। এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। গ্রুপ 'বি'-তে এরপর ইংল্যান্ড ও ইরানের মুখোমুখি হবে দল দুট